নাসার নতুন অভিযানে চাঁদে অবস্থান করবে মানুষ

  প্রকাশিত হয়েছেঃ  11:42 AM, 10 February 2019

নতুন করে চাঁদে অভিযান ও সেখানে অবস্থান করার ঘোষণা দিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। আগামী দশকের মধ্যে এ কাজটি সম্পন্ন করা হবে বলে তারা জানান। শুধু তাই নয়, এবার নভোচারীরা চাঁদে গিয়ে অল্প সময়ের মধ্যে ফিরবেন না বরং সেখানে অবস্থান করবেন।

চাঁদে আবারও অভিযান এবং সেখানে অবস্থানের ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং কংগ্রেসের অনুমতি মিলেছে বলে নাসা প্রশাসক জিম বারডেনস্টাইন বলছেন।(দ্য ইন্ডিপেনডেন্ট)

নাসা প্রশাসক বলেন, চাঁদে নতুন অভিযানে অংশ নেওয়া নভোচারীরা সফল হলে একদিন  মঙ্গল অভিযানেও মানুষ পাঠানো হবে।আর সেটা হবে এক নতুন ইতিহাস। সেই কাঙ্ক্ষিত সফলতার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র নিরন্তর কাজ করে যাচ্ছে।

জিম বারডেনস্টাইন বলেন, পুনরায় চাঁদে অভিযানের ব্যাপারটা নিয়ে আমি রোমাঞ্চিত। কিন্তু অনেকে বলছেন ৫০ বছর আগে যেভাবে নভোচারীরা ফিরে এসেছিলেন এবারও ঠিক তাই হবে। তাদের পরিষ্কার করে বলতে চাই, ‘এবারের অভিযানের উদ্দেশ্য ফিরে আসা নয়। আমরা চাঁদে যাচ্ছি নতুন প্রযুক্তি নিয়ে যা চন্দ্রপৃষ্ঠের নতুন অঞ্চল আবিষ্কার করবে এবং আমরা যা চিন্তা-ভাবনা করেছি তার বাস্তবায়ন ঘটানো হবে। আমরা এবারের যাত্রায় ফিরব না, চাঁদে অবস্থান করব।’

নাসার এ পরিকল্পনা আগামী সপ্তাহ থেকেই বাস্তবায়নের কাজ শুরু হচ্ছে উল্লেখ করে তিনি বলেন,চন্দ্রযানের বিষয়ে আলোচনার জন্য ইতিমধ্যে পরিকল্পনায় জড়িত বিভিন্ন সংস্থার লোকজনকে নাসায় আমন্ত্রণ জানানো হয়েছে। চাঁদে কার্গো পাঠানোর জন্য ৯টি কোম্পানির সঙ্গে যোগাযোগও করা হয়েছে। আগামী দশকের মধ্যে চাঁদে মানুষ অবস্থান করবে এই লক্ষ্যেই আমরা কাজ করছি।

সবশেষে তিনি যোগ করেন, দুনিয়াবাসী দেখবে এবার চাঁদে নভোচারীরা নতুন গন্তব্য আবিষ্কার করেছেন এবং সেখানে মানুষ অবস্থান করছে। এ নতুন চন্দ্র অভিযান মঙ্গল গ্রহে মানুষ পাঠানোর মিশনে ব্যাপক ভূমিকা রাখবে।

প্রিয় পাঠক, আপনিও আওয়ার বাংলা অনলাইনের অংশ হয়ে উঠুন। আইটি বিশ্বের যাবতীয় খবর, প্রযুক্তি ভাবনা ও উদ্ভাবন, গবেষণা, আপনার প্রতিষ্ঠান, স্কুল, কলেজ অথবা ভার্সিটির যেকোন প্রযুক্তি বিষয়ক কর্মশালা ও খবরাখবর নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশিত হবে।

আপনার মতামত লিখুন :