এপ্রিলে বিদায় নিচ্ছে গুগল প্লাস

  প্রকাশিত হয়েছেঃ  12:34 PM, 03 February 2019

Say Bye to Google Plus

গুগল প্লাসের বিদায় ঘণ্টা বেজে গেছে। ফেসবুকের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে আসা গুগল প্লাস আনুষ্ঠানিকভাবে বন্ধ হয়ে যাচ্ছে ২ এপ্রিল। এর আগে গুগল পক্ষ থেকে বলা হয়েছিল এবারের শরতেই তাদের এ সেবাটি বন্ধ করা হবে।

সামাজিক যোগাযোগের সাইট গুগল প্লাস বন্ধ করার কারণ হিসেবে গুগল বলছে, সেবাটি ব্যবহারকারী কম। এখানে মানুষ খুব কম সময় কাটায়। মানুষের প্রত্যাশা পূরণ করতে না পারা ও নিরাপত্তা উদ্বেগ থেকে গুগলকে এ সাইটটি বন্ধ করার উদ্যোগ নিতে হয়েছে।

গুগলের পক্ষ থেকে অবশ্য সরাসরি নিরাপত্তা উদ্বেগের কথা বলা হয়নি। তবে সম্প্রতি গুগল প্লাসের নিরাপত্তা ত্রুটি কাজে লাগিয়ে থার্ড পার্টি অ্যাপ নির্মাতাদের কাছে প্রায় ৫ লাখ ব্যবহারকারীর তথ্য চলে যাওয়ার কথা স্বীকার করে গুগল। এ সমস্যা সমাধান করার পর আরও ত্রুটি সামনে আসে। তাই দ্রুত এ সেবাটি বন্ধ করার কথা জানায় গুগল।

গুগল প্লাস বন্ধ হয়ে গেলে এখানে যাদের অ্যাকাউন্ট ও পেজ আছে তা মুছে যাবে। এখানে থাকা ছবি, ভিডিওগুলো ডাউনলোড করে নেওয়া যাবে বা গুগল ফটোজে ব্যাকআপ রাখা যাবে। তবে, এখানে দেওয়া অন্যান্য পোস্টগুলো হারিয়ে যাবে।

গুগল কর্তৃপক্ষ বলছে, যাঁরা এখনো গুগল প্লাস সক্রিয়ভাবে ব্যবহার করছেন তাদের ওই সাইটে পোস্ট করার বন্ধ হয়ে যাবে। ৪ ফেব্রুয়ারির পর থেকে আর গুগল প্লাসে পোস্ট দেওয়া যাবে না। ২ এপ্রিল থেকে পুরোপুরি বিদায় নেবে গুগল প্লাস।

প্রিয় পাঠক, আপনিও আওয়ার বাংলা অনলাইনের অংশ হয়ে উঠুন। আইটি বিশ্বের যাবতীয় খবর, প্রযুক্তি ভাবনা ও উদ্ভাবন, গবেষণা, আপনার প্রতিষ্ঠান, স্কুল, কলেজ অথবা ভার্সিটির যেকোন প্রযুক্তি বিষয়ক কর্মশালা ও খবরাখবর নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশিত হবে।

আপনার মতামত লিখুন :