লেবু রাখুন বিছানার পাশে!

  প্রকাশিত হয়েছেঃ  ০৪:৫৪ পিএম, ০৮ ফেব্রুয়ারি ২০১৯

লেবুর সুঘ্রাণের চাইতে রিফ্রেশিং কোন ঘ্রাণ আর নেই যেন।

প্রাকৃতিক এই খাদ্য উপাদানটির স্বাস্থ্য উপকারিতাও অনেক। পটাশিয়াম, অ্যান্টিঅক্সিডেন্ট সমূহ, ক্যালসিয়াম, ভিটামিন-বি ও অন্যান্য বেশ কিছু পুষ্টি উপাদান সমৃদ্ধ সাইট্রাস ঘরানার এই ফলটিকে অন্যতম উপকারী খাদ্য উপাদান হিসেবে বিবেচনা করা হয়।

শুধু লেবুর রসেই উপকারিতা আছে তা কিন্তু নয়। লেবুর আরামদায়ক সুঘ্রাণেও রয়েছে বেশ কিছু মানসিক ও শারীরিক উপকারীতা। নিজের বিছানার পাশের টেবিলে ছোট একটি বাটিতে এক টুকরো লেবু রেখে দেওয়ার মাধ্যমেই এই উপকারিতাগুলো পাওয়া যাবে।

বিষয়টি অবাক করা হলেও একেবারেই সত্য। নিজের সুবিধার জন্য জেনে রাখুন লেবুর সুঘ্রাণের কয়েকটি উপকারিতা।

মানসিক চাপ কমায়

শরীরে ডোপামিনের মাত্রা কমে গেলে এবং রিসেপটরের কার্যকারিতা ফেইল করলে মানসিক চাপ, দুশ্চিন্তা, ইনসমনিয়ার মতো লক্ষণগুলো দেখা দেওয়া শুরু হয়। এক্ষেত্রে সাইট্রাস ঘরানার ফল লেবুর আরামদায়ক সুঘ্রাণ শরীর ও মনকে শান্ত করতে এবং মস্তিষ্কের বাড়তি চাপকে প্রতিহত করতে কাজ করে।

বৃদ্ধি করে বাতাসের মান

ঘরের ভেতরের আবহাওয়া এমনিতেও খুব একটা আরামদায়ক ও পরিবেশবান্ধব হয় না। বরঞ্চ বাইরের পরিবেশের তুলনায় ঘরের বাতাসের দূষণ বেশি হয়ে থাকে। ঘরের বাতাসে ব্যাকটেরিয়া ও জীবাণুর মাত্রাও থাকে লক্ষণীয় মাত্রায় বেশি। এছাড়া ঘরে নানান ধরণের খাবারের গন্ধ ঘোরাঘুরি করে বলে ঘরের ভেতরের বাতাসে ফ্রেশভাব পাওয়া যায় না। এই সকল সমস্যার সমাধান হিসেবে লেবুর সুঘ্রাণ কাজ করতে ওষুধের মতো। বাতাসে সাইট্রাসের সুঘ্রাণ অন্যান্য গন্ধকে সরিয়ে দেবে এবং বাতাসের ক্ষতিকর ব্যাকটেরিয়া ও জীবাণুকে শোষণ করতে কাজ করবে।

নাক বন্ধভাব দূর করবে

এই সিজনে ঠাণ্ডাজনিত সমস্যায় নাক বন্ধ ও নাক থেকে পানি পড়ার সমস্যাটি দেখা দিবে অহরহ। ঠাণ্ডার সমস্যার দরুন রাতে ঘুমাতে খুবই সমস্যা হয়। সেক্ষেত্রে বিছানায় মাথার পাশে ছোট দুই টুকরা লেবু রেখে দিতে হবে। লেবুর সাইট্রাস গন্ধ নাসারন্ধ্রকে ঠাণ্ডার প্রভাবমুক্ত হতে কাজ করে। অ্যান্টি-অক্সিডাইজিং ও অ্যান্টি-ব্যকটেরিয়াল সমৃদ্ধ লেবুর সুঘ্রাণ সাধারণ ঠাণ্ডার সমস্যার পাশপাশি কিছু ক্ষেত্রে শ্বাসকষ্টের সমস্যা কমাতেও সাহায্য করে।

রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখবে

লেবুর মিষ্টি সুবাস ঠাণ্ডার সমস্যা কমানোর পাশপাশি উচ্চ রক্তচাপের সমস্যাকে প্রশমিত করতে কার্যকরি ভূমিকা পালন করে। যেহেতু লেবুর সুঘ্রাণে আরামদায়ক প্রভাব রয়েছে, ধীরে ধীরে সাইট্রাস সুঘ্রাণকে নিঃশ্বাসের সঙ্গে গ্রহণের ফলে নার্ভ শান্ত হয়। যা প্রভাব ফেলে রক্তচাপের উপর। লেবুর আরামদায়ক প্রভাব রক্তচাপকে নিয়ন্ত্রিত করতে কাজ করে।

পোকামাকড় দূর করতে কাজ করে

কোন ধরণের ক্ষতিকর কেমিক্যালযুক্ত পণ্য ব্যবহার না করে ঘরের পোকামাকড়কে দূর করতে কাজ করে। বিছানার পাশে লেবুর ছোট কয়েকটি টুকরো রেখে দিলে পোকামাকড় ও মশা দূরে থাকবে। কারণ পোকামাকড় লেবুর সাইট্রাস ঘরানার গন্ধ সহ্য করতে পারে না মোটেও।

আপনার মতামত লিখুন :