৬৫ দিন সূর্য উঠবে না যে শহরে!

  প্রকাশিত হয়েছেঃ  06:37 AM, 21 November 2018

অবিশ্বাস্য হলেও মেনে নিতে হবে যে আগামী দুই মাস সূর্য উঁকি দেবে না আলাস্কার বার্রো (Barrow, Alaska) শহরে। এটি প্রতি বছরই ঘটে। শীতকালে সূর্যবিহীন একটি দিন আপনাকে অবশ্যই থাকতে হবে। যারা রাতকে ভালোবাসেন তাদের জন্য অবশ্য উপভোগ্য হবে।

২০১৬ সাল পর্যন্ত এ শহরটির নাম ছিল বেরো। কিন্তু পরবর্তীতে ভোটের মাধ্যমে এর নাম পরিবর্তন করে রাখা হয় উকইয়াকবেক। যদিও উকইয়াকবেক পুরোনো নাম। এ শহরটিতে চার হাজার মানুষ বসবাস করে। গত রবিবার তারা শেষবার দেখে ছিল সূর্যোদয় ও সূর্যাস্ত।

শহরটিতে গত রবিবার দুপুর ১টা ৪৩ মিনিটে সূর্য ডুবে যায়। আবার সূর্য উঠবে আগামী বছরের ২৩ জানুয়ারি। এতে টানা ৬৫ দিন কোন সূর্যের দেখা পাবে এই শহরটির মানুষ। তাই প্রতি বছরের মতো এবারও উকইয়াকবেকবাসীকে টানা ৬৫ দিন অপেক্ষা করতে হবে।

বিষয়টি নিয়ে আবহাওয়াবিদ জুডসন জোনস বলেন, ‘উকইয়াকবেক শহরে এটি প্রতি বছরই ঘটে। আপনি যদি আর্কটিক সার্কেলের ওপরের দিকে বসবাস করেন, তাহলে শীতকালে সূর্যবিহীন একটি দিন অবশ্যই পাবেন। তবে ভালো খবর হচ্ছে, গ্রীষ্মকালে কিন্তু এই অবস্থা পুরোপুরি উল্টো, সেসময় সূর্য কয়েকদিনের জন্য অস্ত যায় না।’

তিনি আরও জানান, শহরটির যেসব স্থানে ২৪ ঘণ্টার বেশি সময় ধরে সূর্যোদয় হয় না, সেসব এলাকায় ‘পোলার নাইট’ একটি প্রচলিত পরিভাষা।

আর ‘পোলার নাইট’ আলাস্কার আরও কয়েকটি শহরও পাবে। উকইয়াকবেক সবচেয়ে উত্তরের শহর, যে কারণে সেখানে ‘পোলার নাইট’ আগেভাগে এসেছে।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন অনলাইন প্রতিনিধি। লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :