বড় চমক থাকছে মন্ত্রী পরিষদে

  প্রকাশিত হয়েছেঃ  09:05 PM, 04 January 2019

সদ্য অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় পাওয়া ক্ষমতাসীন আওয়ামী লীগ টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে। বৃহস্পতিবার (৩ জানুয়ারি) নবনির্বাচিত এমপিদের শপথ নেওয়ার পরই শুরু হয়ে গেছে মন্ত্রিসভা গঠনের কাজ। আগামী সোমবার মন্ত্রিসভা গঠন করা হবে।

নতুন মন্ত্রিসভা গঠনে ক্ষমতাসীন আওয়ামী লীগ সভাপতি ও টানা তৃতীয়বারের প্রধানমন্ত্রী হতে যাওয়া শেখ হাসিনা যে বেশি সময় নেবেন না, সে দিকে ইঙ্গিত দিয়ে রেখেছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ইতঃপূর্বে তিনি জানিয়েছেন, ১০ জানুয়ারির মধ্যে নতুন মন্ত্রিসভা গঠন করা হবে।

এবারের একাদশ জাতীয় সংসদের নতুন মন্ত্রিসভা হবে চমকে ঠাসা। আগের দুটি মন্ত্রিসভা গঠনে বহু দিক চিন্তা করতে হয়েছে। তবে বর্তমানে আওয়ামী লীগের অবস্থান অন্য যে কোনো সময়ের চেয়ে শক্তিশালী। তাই এবার মন্ত্রিসভা নিয়ে চ্যালেঞ্জ নিয়ে কোনো বাধা নেই।

সংশ্লিষ্ট সূত্রমতে, বিগত সরকার গঠনের সময় মন্ত্রিসভাগুলোতে প্রবীণ-নবীন সমন্বয় করা হতো। এতে প্রবীণদের প্রাধান্য থাকত। নবীন মন্ত্রীর সংখ্যা কম থাকত। তবে এবার সেই রীতি ভেঙে চুরমার হয়ে যেতে পারে। ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ী বঙ্গবন্ধুকন্যা এবারের কেবিনেটে তথ্যপ্রযুক্তিসহ নানা দিকে দক্ষদের প্রাধান্য দিতে পারেন এমন আভাস পাওয়া গেছে। এ ক্ষেত্রে নানা সময়ে দল ও বিভিন্ন সংস্থা পরিচালিত জরিপে উঠে আসা নেতাদের দক্ষতা, ত্যাগ, বিচক্ষণতা ও নেতৃত্বসহ সার্বিক কার্যক্রম বিবেচনা করা হচ্ছে। নতুন মন্ত্রীসভায় এবার বাদ পড়ছেন বিতর্কিত, অদক্ষ ও বয়সের ভারে ন্যুব্জ বেশ কয়েকজন বর্তমান মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী।

এবারের মন্ত্রীসভার বিষয়ে জানতে চাইলে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান, মন্ত্রিসভায় চমক আসছে। তবে সেটি এখনই বলা যাবে না। আগামী ১০ জানুয়ারির মধ্যেই এ নতুন মন্ত্রিসভা গঠিত হবে।

ক্ষমতাসীন নীতিনির্ধারণী সূত্র থেকে জানা গেছে, জাতীয় সংসদের স্পিকার হিসেবে বর্তমান স্পিকার শিরীন শারমিন চৌধুরী পুনরায় এ পদে নিযুক্ত হতে পারেন।

এছাড়া জানা যায়, দলের সভাপতিমণ্ডলীর সদস্য সাবেক খাদ্যমন্ত্রী আবদুর রাজ্জাক, সাবেক বাণিজ্যমন্ত্রী লে. কর্নেল (অব.) ফারুক খান ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী শেখ ফজলুল করিম সেলিমের নাম আলোচনায় আছে।

আওয়ামী লীগের নীতিনির্ধারণী সূত্র আরও জানায়, আগামী সপ্তাহে গঠিত হতে যাওয়া মন্ত্রিসভায় নতুনদের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ছোট ভাই একে আবদুল মোমেন, আইন প্রতিমন্ত্রী হিসেবে শ ম রেজাউল করিম, স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. আবদুল আজিজ, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী পুলিশের সাবেক আইজিপি নূর মোহাম্মদ, সাংস্কৃতিকবিষয়ক প্রতিমন্ত্রী আকবর হোসেন পাঠান ওরফে নায়ক ফারুকের নাম শোনা যাচ্ছে।

নতুন মন্ত্রিসভায় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তরুণ খালিদ মাহমুদ চৌধুরীকে প্রতিমন্ত্রী করা হতে পারে। এছাড়া নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, উপাধ্যক্ষ আবদুস শহীদ, গোলাম দস্তগীর গাজী, নূর-ই আলম চৌধুরী লিটন, দীপঙ্কর তালুকদার স্থান পেতে পারেন নতুন মন্ত্রিসভায়।

মন্ত্রিসভায় স্থান পেতে পারেন আরও যারা- আ ম উবায়দুল মুক্তাদির চৌধুরী; প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের ছেলে নাজমুল হাসান পাপন, ডা. হাবিবে মিল্লাত, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি একেএম রহমতউল্লাহ; জাতীয় নেতা তাজউদ্দীন আহমদের কন্যা সিমিন হোসেন রিমি; জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ প্রমুখ। টেকনোক্র্যাট কোটায় অর্থনীতিবিদ ড. ফরাসউদ্দিনকেও মন্ত্রিসভায় স্থান দেয়া হতে পারে বলে শোনা যাচ্ছে।

নির্বাচনে দলের প্রার্থিতা বঞ্চিত হয়েছেন যুগ্ম সাধারণ সম্পাদক- জাহাঙ্গীর কবীর নানক ও আবদুর রহমান এবং সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম ও বিএম মোজাম্মেল হক। এদের মধ্যে যুগ্ম সাধারণ সম্পাদক থেকে টেকনোক্র্যাট কোটায় একজন মন্ত্রী বা প্রতিমন্ত্রী ও সাংগঠনিক সম্পাদক থেকে একজনকে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী করা হতে পারে। এর বাইরে থাকা দুই যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ ও ডা. দীপু মনির মধ্যে একজনের ঠাঁই হতে পারে নতুন মন্ত্রিসভায়।

সূত্রমতে, স্বরাষ্ট্র, বাণিজ্য, শিল্প, কৃষি, জনপ্রশাসন, স্বাস্থ্যসহ বেশ কয়েকটি মন্ত্রণালয়ে বর্তমানে যারা রয়েছেন তাদেরই রাখা হতে পারে। এছাড়া মন্ত্রীসভায় থাকা অনেকের দপ্তর পুনর্বণ্টন হতে পারে।

এখনকার মন্ত্রিসভায় থাকা মহাজোটের শরিক বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ও জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি হাসানুল হক ইনু পুনরায় থাকার সম্ভাবনা আছে। তবে ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও রাজশাহী-২ আসনের পর পর তিনবারের নির্বাচিত এমপি ফজলে হোসেন বাদশার নামও শোনা যাচ্ছে।

দশম জাতীয় সংসদ জয়ের পর গঠিত মন্ত্রিসভায় ৪৪ মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী আছেন। প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে, এর মধ্যে বাদ পড়ার তালিকায় আছেন অনেকেই।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন সক্রিয় অনলাইন প্রতিনিধি। আপনার আশেপাশে ঘটে যাওয়া ঘটনা, অপরাধ, সংবাদ নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :