মেসির ৪০০ গোলের অনন্য মাইলফলক

  প্রকাশিত হয়েছেঃ  ১০:৪৩ এএম, ১৪ জানুয়ারি ২০১৯

লা লিগায় ৪০০তম গোলের দেখা পেয়েছেন মেসি-ছবি: সংগৃহীত

প্রথম খেলোয়াড় হিসেবে লা লিগায় ৪০০তম গোলের মাইলফলক গড়েছেন লিওনেল মেসি। ক্যাম্প ন্যুয়ে রোববার (১৩ জানুয়ারি) রাতে এইবারের বিপক্ষে ৩-০ গোলে জয় পাওয়া ম্যাচে এই নতুন কীর্তি গড়েন এই আর্জেন্টাইন ফুটবল জাদুকর।

গত ৫ ম্যাচে এসপানিওলের বিপক্ষে জোড়া গোল আর লেভান্তের বিপক্ষে হ্যাটট্রিক মিলিয়ে ৮ গোল করেছেন ৩১ বছর বয়সী মেসি।

এইবারের বিপক্ষে ম্যাচে ব্রাজিলিয়ান তারকা ফিলিপ্পে কৌতিনহোর বানিয়ে দেওয়া বলে লক্ষ্য ভেদ করে গোলের খাতা খোলেন লুইস সুয়ারেজ। ৫৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন মেসি। আর এই গোলটি দিয়েই অনন্য মাইলফলক গড়েন মেসি। সুয়ারেজের ছোট করে বাড়ানো পাস পায়ে জড়িয়ে কিছুটা জায়গা তৈরি করে নিচু শটে প্রতিপক্ষের গোলরক্ষককে পরাস্ত করেন বার্সা দলপতি।

৬ মিনিট বাদের সার্জি রবার্তোর থ্রো-ইন কাজে লাগিয়ে নিজের দ্বিতীয় ও দলের তৃতীয় গোলটি করেন সুয়ারেজ।

ম্যাচ শেষে মেসির প্রশংসায় বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে বলেন, ‘আমি অনুভব করতে পারছি মেসি ৫০০ গোলের মাইলফলকও ছুঁয়ে ফেলবে।’

‘কিন্তু ৪০০ অবিশ্বাস্য। এটা বলা যত সহজ, কিন্তু আপনি যদি গোলগুলোকে একটার পাশাপাশি আরেকটা রাখেন তাহলে এটা অসাধারণ। মেসি ভিন্ন গ্রহের অসাধারণ খেলোয়াড়।’

সতীর্থের জন্য প্রশংসা ঝড়ে পড়লো সুয়ারসের মুখ থেকেও। ম্যাচ শেষে সুয়ারেজ বলেন, ‘অবশ্যই, আমাদের মেসিকে নিয়ে গর্ব করা উচিত কারণ সে কতটা সেরা তা দেখিয়ে দিচ্ছে আর এই ক্লাবের সঙ্গে ইতিহাস গড়েই চলেছে।’

চলতি মৌসুমে এই নিয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ২৩ ম্যাচ খেলে ২৫ গোল নিজের নামের পাশে লিখিয়েছেন মেসি। এর মধ্যে ১৭টি লা লিগায়।

২০১৪ সালের নভেম্বরে তেলমা জারাকে পেছনে ফেলে লা লিগার ইতিহাসের সর্বোচ্চ গোলদাতার খেতাব নিজের দখলে রেখেছেন মেসি। অ্যাথলেটিকো বিলবাও কিংবদন্তি জারা ১৯৫০সাল থেকে ২৫১ গোল নিয়ে শীর্ষে অবস্থান করছিলেন।

মেসির কাছাকাছি সময়ে জারাকে পেছনে ফেলেছিলেন সাবেক রিয়াল ও বর্তমান জুভেন্টাস তারকা ক্রিস্টিয়ান রোনালদো। গত গ্রীষ্মে রিয়াল ছাড়ার আগে তার নামের পাশে ৩১১ গোল যুক্ত হয়েছে।

লা লিগার শীর্ষ গোলদাতার তালিকায় সেরা পাঁচে আরও আছেন হুগো সানচেজ (২৩৪ গোল) ও মাদ্রিদ কিংবদন্তি রাউল (২২৮)।

অনেক বছর থেকেই সব প্রতিযোগিতা মিলিয়ে বার্সার শীর্ষ গোলদাতা মেসি। এইবারের বিপক্ষে গোলের পর তার গোল ৫৭৫টি। দ্বিতীয় স্থানে থাকা সিজারের গোল ২৩২টি আর তৃতীয় স্থানে থাকা লাজলো কুবালার গোল ১৯৪টি।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন অনলাইন প্রতিনিধি। খেলাধুলা বিষয়ে যেকোন তথ্য, প্রতিবেদন, প্রশিক্ষণ, টিপস, আপনার প্রতিষ্ঠানের খেলা সংক্রান্ত অলোচনা নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :