শত বছর ধরে বেড়ে চলেছে যে পুতুলের চুল!

  প্রকাশিত হয়েছেঃ  ১১:২২ এএম, ০৭ জানুয়ারি ২০১৯

পুতুলকে নানারকমে সাজানো হয়, তার থাকে চুলও। ‘ওকিকু’ নামের পুতুলটিরও রয়েছে কাঁধ পর্যন্ত ছড়ানো চুল। কিন্তু প্রতিবছর বেড়ে যায় চুলের দৈর্ঘ্য। তা কেটে আবার আগের মতো ছোট করে দেওয়া হয়। কিন্তু বছর ঘুরতে না ঘুরতে আবার বড় হয়ে যায় তা!

জানা যায়, জাপানের হোক্কাইডো দ্বীপের ইওয়ামিজাওয়া শহরের মান্নেনজি মন্দিরে রয়েছে অদ্ভুত এ পুতুলটি। এটি ভৌতিক পুতুল হিসেবে খ্যাত। লোকমুখে প্রচলিত, ১৯১৮ সালে এক তরুণ এই পুতুলটি কিনে আনে তার দুবছর বয়সী বোনের জন্য। বছর না ঘুরতেই মারা যায় ছোট্ট মেয়েটি। আর তারপর থেকে দেখা যায় অদ্ভুত এক দৃশ্য। প্রতিবছর জীবন্ত মানুষের মতো বেড়ে চলেছে পুতুলটির চুল!

ওকিকু নামে পুতুলটির উচ্চতা ৪০ সেন্টিমিটার। দেখতে জাপানি মেয়েদের মতোই সে। গায়ে রয়েছে জাপানের ঐতিহ্যবাহী পোশাক। পুতুলটির চোখের দিকে তাকালে কেমন যেন অস্বস্তি হয় বলে জানিয়েছেন দর্শকরা।

শোনা যায়, যে শিশুটির জন্য পুতুলটি কেনা হয়েছিল তার নামই ছিল ওকিকু। তার মৃত্যুর পর পুতুলটিকে তার সঙ্গে সমাহিত করা হয়নি। পরে সেটিকে রাখা হয় মান্নেঞ্জি মন্দিরে তাদের পারিবারিক অলটারে।

১৯৩৮ সালে পরিবারটি এলাকা ছেড়ে অন্যত্র চলে গেলেও ওকিকু মান্নেনজি মন্দিরেই রয়ে যায়। এরপর তাকে ঘিরে নানা কাহিনী রচিত হতে থাকে। বেশিরভাগ মানুষের বিশ্বাস, শিশু ওকিকুর আত্মাই বাস করে পুতুলটির ভেতর।

ভৌতিক বিশেষজ্ঞদের মতে, ওকিকু নামের পুতুলটি ভৌতিক হলেও ভয়ংকর নয়। অন্তত অ্যানাবেলার মতো প্রতিহিংসার আগুন তার বুকে জ্বলে না। শতবর্ষ পার করেছে পুতুলটি, আজও তার চুল বেড়ে যাচ্ছে। আর তাইতো তাকে দেখতে প্রতিবছর মন্দিরে ভিড় জমাচ্ছেন পর্যটকরা।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন অনলাইন প্রতিনিধি। লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :