৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক

  প্রকাশিত হয়েছেঃ  03:27 PM, 13 January 2019

পরিবহন শ্রমিক নেতাকে মারধর ও চাঁদা দাবির অভিযোগে বৃহত্তর চট্টগ্রামের পাঁচ জেলায় ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। আগামীকাল সোমবার (১৪ জানুয়ারি) ভোর ৬টা থেকে বুধবার (১৬ জানুয়ারি) ভোর ৬টা পর্যন্ত এ ধর্মঘট পালন করা হবে।

রবিবার (১৩ জানুয়ারি) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক মো. অলি আহমদ।

এ ব্যাপারে মো. অলি আহমদ জানান, সীতাকুণ্ড আসনের সংসদ সদস্য দিদারুল আলম দিদারের বিরুদ্ধে পরিবহন শ্রমিক নেতাকে মারধর ও চাঁদা দাবির অভিযোগে এ ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে।

এদিকে শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম আঞ্চলিক কমিটির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে অভিযোগে উল্লেখ করা হয়, গত বৃহস্পতিবার (১০ জানুয়ারি) রাত সাড়ে ১০টায় সীতাকুণ্ডের সংসদ সদস্য দিদার বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক অলি আহমদ ও নগরীর অলঙ্কার মোড় থেকে সীতাকুণ্ড রুটে চলাচলকারী ৮ নম্বর রুটের মালিক সমিতির নেতৃবৃন্দকে বাসায় ডাকেন। এ সময় বন্দরনগরীর চট্টগ্রামের অলঙ্কার থেকে সীতাকুণ্ড রুটে গাড়ি চলাচলের নিয়ন্ত্রণ তার কাছে ছেড়ে দিতে বলেন।

কিন্তু এমপি দিদারকে পরিবহন মালিক ও শ্রমিক নেতারা জানান, ট্রেড ইউনিয়নের আইন ও শ্রমিকদের অর্পিত দায়িত্ব পরিবহন শ্রমিকের মতামত ছাড়া ছেড়ে দেওয়া সম্ভব নয়।

শ্রমিক নেতাদের এ কথার উত্তরে এমপি বলেন, তাকে প্রত্যেক মাসে দুই লাখ টাকা চাঁদা দিতে হবে। তাতে সম্মত না হওয়ায় সংসদ সদস্য দিদার একপর্যায়ে ৮ নম্বর রুটের মালিক সমিতির যুগ্ম সম্পাদক খোরশেদ আলমকে মারধর আরম্ভ করেন। এ ঘটনার কারণ জানতে চাইলে সংসদ সদস্য দিদার উত্তেজিত হয়ে শ্রমিক নেতা অলি আহমদকেও পিটুনি দেন। প্রয়োজনে গুলি করে খুন করার হুমকি দেন। পরে তাদের ঘর থেকে জোর করে বের করে দেন।

এই মারধর ও চাঁদা দাবি করার প্রতিবাদে শুক্রবার (১১ জানুয়ারি) রাতে সংগঠনের এক জরুরি সভায় ধর্মঘটের সিদ্ধান্ত হয়। সভায় আগামীকাল সোমবার ভোর ৬টা থেকে বুধবার ভোর ৬টা পর্যন্ত বৃহত্তর চট্টগ্রামের ৫ জেলা-চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়িতে ৪৮ ঘণ্টা সড়ক পরিবহন শ্রমিক ধর্মঘট পালন করার সিদ্ধান্ত হয়।

বিষয়টি নিয়ে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের আঞ্চলিক কমিটির সভাপতি মোহাম্মদ মুছা জানান, সংসদ সদস্য দিদার চাঁদার জন্য চাপ সৃষ্টি ও মারধরের অভিযোগে সভায় ধর্মঘটের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে শ্রমিক ফেডারেশনের মারধর ও চাঁদা দাবির অভিযোগকে সম্পূর্ণ মিথ্যা বলে দাবি করেছেন এমপি দিদার।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন সক্রিয় অনলাইন প্রতিনিধি। আপনার আশেপাশে ঘটে যাওয়া ঘটনা, অপরাধ, সংবাদ নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :