রাজকীয় ভেজিটেবল কাটলেট

  প্রকাশিত হয়েছেঃ  03:45 AM, 29 January 2019

কয়েক ধরণের ফ্রেশ সবজিতে তৈরি ভেজিটেবল কাটলেটের সঙ্গে পনিরের টুইস্ট, খাবারটির স্বাদ বাড়িয়ে দেয় বেশ অনেকটা। একেবারে সাধারণ রেসিপি থেকে শুরু করে রাজকীয় ভাবেও তৈরি করা যায় মজাদার মুচমুচে এই খাবারটি। সাধারণ রেসিপিটি সবারই নিশ্চয় জানা। তাই আজকের রেসিপিতে জেনে নিন রাজকীয় ভেজিটেবল কাটলেট তৈরির সহজতম পদ্ধতিটি।

ভেজিটেবল কাটলেট তৈরিতে যা লাগবে…

১. ২০০ গ্রাম পনির।

২. ১ কাপ বাঁধাকপি কুঁচি।

৩. ১/২ কাপ গাজর কুঁচি।

৪. ১ কাপ মটরশুঁটি।

৫. ১/২ কাপ ক্যাপসিকাম কুঁচি।

৬. ৪টি বড় আলু সিদ্ধ করে চটকে নেওয়া।

৭. ১টি বড় পেঁয়াজ কুঁচি।

৮. ৩টি পাউরুটি ছোট টুকরা করে ছেঁড়া।

৯. ১ চা চামচ ধনিয়া গুঁড়া।

১০. ১ চা চামচ জিরা গুঁড়া।

১১. ২ টেবিল চামচ পুদিনা পাতা কুঁচি।

১২. ২-৩টি কাঁচামরিচ কুঁচি।

১৩. ৪ টেবিল চামচ দুধ।

১৪. ১ টেবিল চামচ গরম মশলা গুঁড়া।

১৫. লবণ ও কালো গোলমরিচ গুঁড়া স্বাদমতো।

১৬. ২ টেবিল চামচ তেল।

কাটলেট কোটিং এর জন্য লাগবে…

১. ১/২ কাপ ময়দা।

২. পরিমাণমতো পানি।

৩. ব্রেড ক্রাম্বস।

৪. লবণ ও কালো গোলমরিচের গুঁড়া পরিমাণমতো।

৫. ভাজার জন্য পরিমাণমতো তেল।

ভেজিটেবল কাটলেট যেভাবে তৈরি করতে হবে…

১. কড়াইতে তেল গরম করে এতে পেঁয়াজ, দিয়ে লালচে করে ভেজে নিতে হবে।

২. এখন এতে মটরশুঁটি, বাঁধাকপি কুঁচি, গাজর দিয়ে উচ্চতাপে এক মিনিটের জন্য সতে করে নিয়ে চুলার আঁচ কিছুটা কমিয়ে কড়াইয়ের মুখ ২ মিনিটের জন্য ঢেকে রাখতে হবে।

৩. এরপর ঢাকনা তুলে এতে কাঁচামরিচ, ক্যাপসিকাম কুঁচি, গরম মশলা, লবণ, জিরা গুঁড়া ও ধনিয়া গুঁড়া দিয়ে দুই মিনিটের মতো কষাতে হবে।

৪. সবজি যেন পুড়ে না যায় সেজন্য চুলার আঁচ কমিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নামিয়ে নিতে হবে। এতে পাউরুটির টুকরা, পনির, দুধ, পুদিনা পাতা ও প্রয়োজন অনুসারে লবণ ও গোল মরিচের গুঁড়া দিয়ে ভালোভাবে মথতে হবে।

৫. মিশ্রণটি ভালোভাবে মথা হয়ে গেলে অল্প পরিমাণে হাতের তালুতে নিয়ে ছোট ছোট কাটলেটের আকৃতি দিতে হবে। সবটুকু মিশ্রণ দিয়ে কাটলেট তৈরি করা হয়ে গেলে রেফ্রিজারেটরে আধা ঘন্টার জন্য রেখে দিতে হবে।

৬. ভিন্ন একটি পাত্রে ময়দা, লবণ, গোল মরিচের গুঁড়া ও পানি একসাথে মিশিয়ে ব্যাটার তৈরি করতে হবে। তৈরিকৃত ব্যাটারটি খুব বেশি পাতলা বা ঘন হওয়া যাবে না। এতে ক্রিমি টেক্সচার থাকতে হবে।

৭. এই ব্যাটারে আগে থেকে তৈরি করে রাখা ভেজিটেবল কাটলেট ডুবিয়ে উভয় পাশ কোট করে নিতে হবে। এরপর ব্রেড ক্রাম্বে গড়িয়ে নিয়ে পুনরায় ব্যাটারে কোট করে ব্রেড ক্রাম্বে গড়িয়ে নিতে হবে এবং দুই ঘণ্টার জন্য রেফ্রিজারেটরে রেখে এরপর বের করতে হবে।

৮. কড়াইতে কাটলেট ভাজার মতো তেল গরম করে এতে একে একে কাটলেটগুলো ছেড়ে দিতে হবে। কাটলেটগুলো ডুবো তেলে ভাজতে হবে। তাই তেল সেইভাবে হিসেব করেই দিতে হবে।

৯. মাঝারি তাপে কাটলেটগুলো বাদামী বর্ণ ধারণ করলে উঠিয়ে তেল ঝরিয়ে নিতে হবে।

তেল ঝরানো হয়ে গেলে পছন্দসই সস কিংবা রায়তার সঙ্গে পরিবেশন করতে হবে গরম গরম ভেজিটেবল কাটলেট।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন অনলাইন প্রতিনিধি। লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :