ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ১৯ জানুয়ারি

  প্রকাশিত হয়েছেঃ  12:54 PM, 15 January 2019

আগামী ১৯ জানুয়ারি দেশজুড়ে পালিত হবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। সেদিন ৬ মাস থেকে ৫৯ মাস বয়সী সব শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। একইসঙ্গে শিশুস্বাস্থ্যের জন্য জরুরি পরামর্শ দেয়া হবে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে (ডিএসসিসি) নগরভবনে সোমবার আসন্ন এই ক্যাম্পেইনের (২য় রাউন্ড) কেন্দ্রীয় অ্যাডভোকেসি সভায় এসব কথা জানানো হয়। এ সভায় জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. শেখ সালাহ্উদ্দিনের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সভাপতির বক্তব্যে ডা. সালাহ্?উদ্দিন বলেন, সাধারণত বছরে দুইবার জুন ও ডিসেম্বর মাসে ভিটামিন-এ ক্যাম্পেইন পরিচালনা করা হয়। তবে নির্বাচনের কারণে গত বছরের ২য় রাউন্ডের ক্যাম্পেইন এ বছর জানুয়ারি মাসে পরিচালনা করা হবে।

ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বলেন, ১৯ তারিখ সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ডিএসসিসির ১ হাজার ৪৮৭টি স্থায়ী ও অস্থায়ী কেন্দ্রে শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

অনুষ্ঠানে জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের উপ-পরিচালক ড. মোস্তাফিজুর রহমান বলেন, ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের লক্ষ্য শুধু শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো নয় বরং শিশুর দেহে ভিটামিন এ’র প্রয়োজনীয়তা সম্পর্কে অভিভাবকদের সচেতন করা। ভিটামিন ‘এ’ প্লাস ঘাটতি পূরণ করার মাধ্যমে শিশু মৃত্যুর হার ২৩ শতাংশ পর্যন্ত কমানো সম্ভব।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন সক্রিয় অনলাইন প্রতিনিধি। আপনার আশেপাশে ঘটে যাওয়া ঘটনা, অপরাধ, সংবাদ নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :