বিপিএল উৎসব শুরু আজ

  প্রকাশিত হয়েছেঃ  07:27 AM, 05 January 2019

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের রেশ এখনও কাটেনি। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে নির্বাচনী আলোচনা বরং বেশিই। মাশরাফি মুর্তজাকে সামনে পেলেই সবাই শুনতে চান তার নির্বাচনের গল্প। সংবাদকর্মীরা তো বটেই, ক্রিকেটার, কোচিং স্টাফরা পর্যন্ত মশগুল সে গল্পে। তবে রাজনীতি দূরে ঠেলে আজ থেকে আবার পুরোপুরি ক্রিকেটে মনোযোগী হতে চান মাশরাফি। আজ থেকে যে বিপিএলের ষষ্ঠ আসর মাঠে গড়াচ্ছে! আজ দুপুর সাড়ে ১২টায় উদ্বোধনী ম্যাচে গত আসরের শিরোপাজয়ী মাশরাফির রংপুর রাইডার্স মুখোমুখি হবে মুশফিকুর রহিমের চিটাগং ভাইকিংসের। বিকেল ৫টা ২০ মিনিটে টুর্নামেন্টের আরেক হট ফেভারিট ঢাকা ডায়নামাইটসের মোকাবেলা করবে তারুণ্যনির্ভর রাজশাহী কিংস।

ক্রিকেট থেকে রাজনীতি, আবার রাজনীতিকে দূরে ঠেলে ক্রিকেট মাঠে- এই পালাবদল যে বেশ কঠিন, সেটা এই ক’দিনের অভিজ্ঞতায় স্বীকার করে নিয়েছেন মাশরাফি, ‘একটা থেকে আরেকটায় আসার এই সময়টা বেশ কঠিন। খুব দ্রুত, সংক্ষিপ্ত সময়ের ভেতরে করতে হচ্ছে। তবে আমি সামলে নেওয়ার চেষ্টা করছি। এখন দেখা যাক কী হয়।’ সবাই যেন তাকে এখন শুধুই একজন ক্রিকেটার হিসেবে দেখেন, সে অনুরোধটাও করেছেন মাশরাফি, ‘অন্য সময় যেভাবে খেলি, এখনও সেভাবেই খেলব। খেলোয়াড় হিসেবেই আমি এখানে পরিচিত এবং মাঠেও নামছি খেলোয়াড় হিসেবেই। সংসদ সদস্য হিসেবে নয়। আশা করি, আপনারা সবাই আমাকে সেভাবেই দেখবেন।’ মাশরাফির মতো বিপিএলের ষষ্ঠ আসরেও আসছে অনেক পরিবর্তন। যদিও এবারও থাকছে না জমকালো কোনো উদ্বোধন অনুষ্ঠান। নির্বাচনী ডামাডোলের কারণেই এবার আয়োজকরা উদ্বোধন অনুষ্ঠানের ঝক্কিটা নেননি। তার পরও এবার সম্প্রচারে নতুনত্ব আনার চেষ্টা করছেন আয়োজকরা। টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানিয়েছেন, নতুন সংযোজন হচ্ছে ডিআরএস। এবার টিভি সম্প্রচারে ত্রিশটি ক্যামেরা ব্যবহার করা হবে। স্পাইডার ক্যাম ও রোবটিক ক্যামেরার মতো অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার করা হবে। থাকছে ‘গ্লোয়িং বেলস’। গ্রাফিকসে ভিন্নতা আনার আশ্বাস দিয়েছে সম্প্রচারকরা। ধারাভাষ্যে আবার দেখা যাবে নিউজিল্যান্ডের জনপ্রিয় ধারাভাষ্যকার ড্যানি মরিসনকে। সাত দলের মাসব্যাপী টুর্নামেন্ট হচ্ছে ঢাকার পাশাপাশি সিলেট ও চট্টগ্রামে। টুর্নামেন্টের ফাইনাল ৮ ফেব্রুয়ারি।

এবার বিদেশি ক্রিকেটারদের তালিকাটাও বেশ সমৃদ্ধ। টি২০ ফরম্যাটের সবচেয়ে বড় তারকা ক্রিস গেইলের পাশাপাশি ক্যারিবিয়ান কিয়েরন পোলার্ড, আন্দ্রে রাসেল, সুনিল নারিন, এভিন লুইসরা থাকছেন। প্রথমবারের মতো বিপিএল খেলতে আসছেন দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স, অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার। তবে রংপুর রাইডার্স আজ চিটাগাং কিংসের বিপক্ষে পাচ্ছে না ক্রিস গেইল ও ডি ভিলিয়ার্সকে। রংপুরের অধিনায়ক মাশরাফি জানিয়েছেন, গেইল আজকালের মধ্যে আসবেন। ডি ভিলিয়ার্স যোগ দেবেন সিলেট পর্বে। তার পরও ইংলিশ ওপেনার অ্যালেক্স হেলস, দক্ষিণ আফ্রিকার রাইলে রুশোদের নিয়ে গড়া মাশরাফির রংপুরই দিনের প্রথম খেলায় ফেভারিট। সে তুলনায় মুশফিক-আশরাফুলের চিটাগং ভাইকিংস বেশ পিছিয়ে। দ্বিতীয় ম্যাচের বাস্তবতাও একই। নারিন, পোলার্ড, রাসেলদের নিয়ে গড়া সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটস টুর্নামেন্টের হট ফেভারিট। শিরোপা পুনরুদ্ধারের অভিযানটা তারা জয় দিয়ে শুরু করতে মরিয়া। তাদের প্রতিপক্ষ তারুণ্যনির্ভর রাজশাহী কিংস। তরুণ অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের নেতৃত্বে নামবে রাজশাহী। তাদের ভরসা সৌম্য সরকার, মুমিনুল হক, মুস্তাফিজের মতো তরুণরা। তবে তাদের বিদেশিরা বেশ অভিজ্ঞ। পাকিস্তানের মোহাম্মদ হাফিজ ও নেদারল্যান্ডসের রায়ান টেন ডেসকাটে দু’জনেরই বয়স ৩৮ পেরিয়ে গেছে। নবীন-প্রবীণের এ সমন্বয় রাজশাহী দলে ভিন্নতা নিয়ে আসতে পারে বলেই মনে করছেন তাদের কোচ ল্যান্স ক্লুজনার।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন অনলাইন প্রতিনিধি। খেলাধুলা বিষয়ে যেকোন তথ্য, প্রতিবেদন, প্রশিক্ষণ, টিপস, আপনার প্রতিষ্ঠানের খেলা সংক্রান্ত অলোচনা নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :