বাংলাদেশের ৫টি আকর্ষণীয় স্থান

  প্রকাশিত হয়েছেঃ  05:33 PM, 20 November 2018

বাংলাদেশের বেশ কয়েকটি আকর্ষনীয় স্থান রয়েছে। আজ সেগুলো তুলে ধরা হল ….

বান্দরবান:

পর্যটকদের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে পার্বত্য-জেলা বান্দরবান। এখানকার বিভিন্ন স্থানের কথা উল্লেখ করেছেন অনেকে। বান্দরবানের নীলগিরি তার প্রিয় একটি স্থান। পাহাড়, নদী, ঝর্ণা এবং সবুজ এসব কিছু মিলিয়ে অনেকের প্রিয় পার্বত্য এই জেলা।

প্রধান আকর্ষণ রয়েছে এখানে অবস্থিত নাফাখুম ঝর্না। জেলার থানচি উপজেলায় অবস্থিত। এটাকে বাংলাদেশের অন্যতম জলপ্রপাত হিসেবে ধরা হয়। নীলাচল পর্যটন কেন্দ্র রয়েছে একটি।

কক্সবাজার:

বিশ্বের সবচেয়ে বড় সমুদ্র সৈকত কক্সবাজার, অনেকের পছন্দের তালিকায় রয়েছে। এখানে শুধু দেশি পর্যটকরা যান না, বিদেশি পর্যটকদের আনাগোনা চোখে পড়ে। ১১১ কি.মি. সমুদ্র সৈকত অনেকের পছন্দ।

এছাড়া এখানকার বিভিন্ন দ্বীপ যেমন মহেশখালী, কুতুবদিয়া, সোনাদিয়া, শাহপরি, সেন্টমার্টিন দ্বীপ বেশ আকর্ষনীয়।

সিলেট:

সিলেটের জাফলং, বিছানাকান্দি, রাতারগুল এসব স্থানের স্থান রয়েছে পছন্দের তালিকায়। সাথে রয়েছে চা বাগানের ওপর বাড়তি আকর্ষণ। উত্তর-পূর্বের জেলা অনেকগুলো স্থান রয়েছে দেখার মত।

এর খুব কাছেই উত্তরে ভারতের খাসিয়া জৈন্তিয়া পাহাড়। এ জেলায় ছোট বড় মিলিয়ে মোট ৮২টি হাওড়-বিল রয়েছে।

সেন্টমার্টিন:

যারা শুধু সমুদ্রের নীল পানি আর নিরিবিলি সময় কাটাতে চান তাদের কাছে পছন্দের জায়গা সেন্টমার্টিন।

কক্সবাজার জেলার টেকনাফ উপজেলার সর্ব-দক্ষিণে বঙ্গোপসাগরের মাঝে এই দ্বীপের অবস্থান।

বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ এটি। স্থানীয়ভাবে নারকেল জিঞ্জিরা নামে পরিচিত, অনেকে দারুচিনি দ্বীপ নামেও এক সময় পরিচিত ছিল স্থানটি।

খাগড়াছড়ি:

খাগড়াছড়ি রয়েছে পর্যটকদের পছন্দের তালিকায়। নদী, পাহাড়, রাবার বাগান, আলুটিলা সুড়ঙ্গ, রিছাং ঝর্ণা দেখতে অনেকেই যান এখানে।

এছাড়া দিনাজপুরের রামসাগর, বরিশালের লাল শাপলার বিল, কুমিল্লা কোটবাড়ি, মহাস্থানগড়, বগুড়া, রাঙ্গামাটি. সুন্দরবনের কথা উল্লেখ করেছেন কেউ কেউ।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন অনলাইন প্রতিনিধি। লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :