বাঁচলে নদী বাঁচবে কৃষক

  প্রকাশিত হয়েছেঃ  04:04 AM, 24 February 2019

আত্রাই, ছোট যমুনা, তুলসী গঙ্গা, নাগর, শিব, ফকিন্নি, পুনর্ভবা- এ ছয় নদী এক সময় হাজার হাজার মানুষের জীবিকার উৎস ছিল। নদীর পানি ব্যবহার করে জমিতে সেচ দিত কৃষক। এখন বছরে মাত্র তিন থেকে চার মাস পানি থাকে এসব নদীতে, এরপর পরিণত হয় বালুচরে। জলশূন্য হয়ে পড়ায় বেকার হয়ে পড়েছে নদী নির্ভর মৎস্যজীবীরা।

স্থানীয়রা বলছে, আগে এসব নদী অনেক উত্তাল ছিল। এখন সব স্মৃতি। সংরক্ষণ ও পুনঃখনন করা না হলে এ অঞ্চলের নদীগুলো হারিয়ে যাবে কালের গর্ভে।

নওগাঁর মৃত প্রায় ৬টি নদীকে দখল ও দূষণের হাত থেকে রক্ষার দাবিতে সম্প্রতি জেলা মানবাধিকার সংগঠনসহ বিভিন্ন সামাজিক সংগঠন কর্মসূচি পালন করছে।

জেলা মানবাধিকার সংগঠনের সাধারণ সম্পাদক চন্দ্রন কুমার দেব বলেন, এখন যে অবস্থা আমাদের ছোট যমুনা এটাকে রক্ষা করতে সকলের উদ্যোগ নেওয়া দরকার। এ দিকে অবৈধ দখল রোধ আর এসব মরা নদী রক্ষায় জেলা পানি উন্নয়ন বোর্ডে ও পৌর প্রশাসনের ব্যর্থ চেষ্টা নিয়ে রয়েছে নানা অভিযোগ। দখলদারদের বিরুদ্ধে মামলা দিয়ে ঠেকানো যাচ্ছে।

নওগাঁ পানি উন্নয়ন বোর্ড নির্বাহী প্রকৌশলী সুধাংসু কুমার সরকার বলেন, নওগাঁর ৬টি নদী খনন কাজের প্রস্তাাবনা প্লানিং কমিশনে দেওয়া আছে। প্রায় ১০০ কিলোমিটার নদী ড্রেজিং করার জন্য এ প্রকল্প ধরা হয়েছে। এ দিকে নওগাঁর ছোট যমুনা নদী কালিতলা সুপারি পট্রিসহ বেশ কিছু ধার সংলগ্ন অবৈধ দখল চলছে।

নওগাঁ জেলা প্রশাসক মিজানুর রহমান বলেন, নদী দখল দূষণ রোধ করতে প্রশাসন সচেষ্ট আছে। পরিবেশের বিরূপ প্রভাব মুক্ত রাখতে জেলার নদীগুলোকে সচল করা গেলে শষ্য সমৃদ্ধ হয়ে উঠবে এ অঞ্চল।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন সক্রিয় অনলাইন প্রতিনিধি। আপনার আশেপাশে ঘটে যাওয়া ঘটনা, অপরাধ, সংবাদ নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :