জটিল অঙ্ক সমাধান করবে অ্যালেক্সা

  প্রকাশিত হয়েছেঃ  05:17 AM, 25 December 2018

এবার জটিল অঙ্ক ও বৈজ্ঞানিক প্রশ্নের উত্তর দিতে পারবে অ্যামাজনের এআই স্পিকার অ্যালেক্সা। ডিভাইসটিতে যোগ হয়েছে ‘উলফআর্ম আলফা’ ইঞ্জিন। সাধারণত ইউকিপিডিয়া, ইয়েপ, অ্যাকুওয়েদার এবং স্ট্যাটস ডটকমের মতো সূত্রগুলো থেকে উত্তর দিয়ে থাকে অ্যালেক্সা।

নতুন ইঞ্জিন যোগ হওয়ার আগে জটিল ভৌগোলিক, ইতিহাস বা প্রকৌশল বিষয়ের উত্তর জানা ছিল না ডিভাইসটির।

প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদনে বলা হয়, নতুন উলফআর্ম আলফা যোগ হওয়ায় হাঁস কত উচ্চতায় উড়ে, একটি বাইন্ডারে কত পাতা কাগজ ধরবে এবং বর্তমানে কত জোরে বাতাস বইছে এমন জটিল উত্তর দিতে পারবে অ্যালেক্সা। নির্ভরযোগ্য তথ্যের সূত্রের জন্য সাধারণত স্কুলগুলোতে উলফআর্ম আলফা ইঞ্জিন ব্যবহার করা হয়ে থাকে। ২০১১ সালে আইফোন ৪এস আনার পর থেকে অ্যাপলের স্মার্ট অ্যাসিস্ট্যান্ট সিরিতে উলফআর্ম আলফা যোগ করা হয়।

অন্যদিকে সিরির প্রতিদ্বন্দ্বী গুগল অ্যাসিস্ট্যান্ট এখনও উলফআর্ম আলফার সেবা দেয়া শুরু করেনি। এ ক্ষেত্রে তারা নিজস্ব সার্চ ইঞ্জিনের ওপরই নির্ভর করছে। এর মানে হচ্ছে উলফআর্ম আলফার মাধ্যমে সমাধান বের করা যায় এমন কিছু গাণিতিক সমস্যা বা ধাঁধার সমাধান গুগল অ্যাসিস্ট্যান্টে পাওয়া যায় না। কোনো অ্যাসিস্ট্যান্ট যত বেশি সূত্র থেকে তথ্য নিতে পারে ততই ভালো; সেদিক থেকে গুগল অ্যাসিস্ট্যান্ট পিছিয়েই আছে বলা চলে।

প্রিয় পাঠক, আপনিও আওয়ার বাংলা অনলাইনের অংশ হয়ে উঠুন। আইটি বিশ্বের যাবতীয় খবর, প্রযুক্তি ভাবনা ও উদ্ভাবন, গবেষণা, আপনার প্রতিষ্ঠান, স্কুল, কলেজ অথবা ভার্সিটির যেকোন প্রযুক্তি বিষয়ক কর্মশালা ও খবরাখবর নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশিত হবে।

আপনার মতামত লিখুন :