ছবি প্রসঙ্গে ইসলামের বিধান

  প্রকাশিত হয়েছেঃ  06:39 PM, 22 December 2018

আমরা জানি, ইসলামি শরিয়তে সব ধরনের ছবি বানানো নিষিদ্ধ। তার পরও বর্তমান সমাজের অনেকে ছবি ছাপানোকে জায়েজ বলেন এবং যে ছবিকে সম্মান প্রদর্শন করা হয় না- সে সব ছবিকে জায়েজ বলে দাবি করছেন।

বিষয়টি নিয়ে অভিজ্ঞ ইসলামি স্কলারদের অভিমত ভিন্ন। তাদের অভিমত হলো, প্রচারপত্রে ছবি ছাপানো নাজায়েজ। ছবির প্রতি সম্মান প্রদর্শন করা না হলেও একান্ত প্রয়োজন ছাড়া ছবি প্রিন্ট করা নাজায়েজ।

প্রকাশ থাকে যে, হাদিস শরিফে ব্যাপকভাবে যে কোনো প্রাণীর ছবি বানানো ও নির্মাণ করতে নিষেধ করা হয়েছে এবং এ ব্যাপারে কঠোর ধমকি এসেছে। চাই তার সম্মান করা হোক বা না হোক।

সহিহ বোখারিতে ইরশাদ হয়েছে, হজরত আবদুল্লাহ বিন মাসউদ রাযিয়াল্লাহ আনহু বলেন, হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি, কিয়ামত দিবসে সবচেয়ে কঠিন আজাবের সম্মুখিন হবে ছবি অঙ্কনকারীরা। -সহিহ বোখারি: ৫৯৫০

হাদিসের কিতাবাদিতে ছবি বানানো ও নির্মাণের শাস্তির ব্যাপারে এ জাতীয় আরও অনেক হাদিস বর্ণিত আছে। তদ্রূপ প্রাণীর যে কোনো ধরনের ছবি ব্যবহারকেও হাদিসে নিষেধ করা হয়েছে। চাই তার সম্মান করা হোক বা না হোক।

সহিহ বোখারির এক হাদিসে ইরশাদ হয়েছে, হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সফরে থাকা অবস্থায় হজরত আয়েশা রাযিয়াল্লাহু আনহা ঘরে ছবিবিশিষ্ট একটি পর্দা ঝুলিয়েছিলেন। হজরত রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সফর থেকে ফিরে এসে তা ছিঁড়ে ফেলেন এবং ছবি সম্পর্কে ভয়াবহ শাস্তির কথা শোনান। -সহিহ বোখারি: ৫৯৫৪

এ জাতীয় হাদিসের ব্যাপকতাকে সামনে রেখে ইমাম নববী, ইবনে হাজার আসকালানি, বদরুদ্দিন আইনি ও মোল্লা আলি আলকারি প্রমুখ হাদিসবেত্তারা বলেছেন, প্রাণীর যে কোনো ধরনের ছবি বানানো ও তার ব্যবাহর নাজায়েয ও হারাম; চাই তার সম্মান করা হোক বা না হোক। হ্যাঁ, ছবির সম্মান করা তো আরও ভয়াবহ পাপের কাজ, এটা এক ধরনের শিরকতুল্য গোনাহ।

ডিজিটাল মাধ্যমে সংরক্ষণকৃত ছবি নিষেধাজ্ঞার অন্তর্ভুক্ত হওয়ার ব্যাপারে উলামায়ে কেরামের দুই ধরনের মত থাকলেও প্রিন্ট করা ও ছাপানো ছবি যে ওই নিষেধাজ্ঞার অন্তর্ভুক্ত- এ ব্যাপারে আরব অনারবের প্রায় সব নির্ভরযোগ্য আলেম একমত। তবে পাসপোর্ট, আইডি কার্ড ইত্যাদি আইনগত প্রয়োজনে ছবি প্রিন্ট করা জায়েয।

উল্লেখ্য যে, ডিজিটাল ছবির ব্যাপারে দুই ধরনের মত থাকলেও অনেক আলেমের দৃষ্টিতে অধিক নির্ভরযোগ্য মত হলো এ প্রকারের ছবিও নিষেধাজ্ঞার অন্তর্ভুক্ত। তাই এ বিষয়ে সতর্কতা অবলম্বন জরুরি।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন অনলাইন প্রতিনিধি। ইসলাম বিভাগে যেকোন তথ্য, প্রতিবেদন, গবেষণা, মাসালা এবং অলোচনা নিয়ে লিখুন আমাদের কাছে। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :