ছবি দেখে বয়স জানাবে এআই

  প্রকাশিত হয়েছেঃ  10:38 PM, 19 December 2018

অনেকেই বয়স লুকানোর চেষ্টা করেন। কিন্তু এখন ইচ্ছা করলেই প্রযুক্তির সাহায্যে কার কত বয়স তা জানা যাবে নিমিষেই!

সম্প্রতি হউট এআই নামে একটি প্রতিষ্ঠানের গবেষকরা কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন বা এআই প্রযুক্তি উদ্ভাবন করেছেন, যা মানুষের ছবি দেখেই বলে দিতে পারবে প্রকৃত বয়স। বিশেষজ্ঞরা বলছেন, এআই প্রযুক্তির কাছে ছবি দেখে বয়স বলে দেয়ার বিষয়টি খুব কঠিন নয়।

কারণ বয়সের প্রশ্নে মানুষের চোখের কোণই অনেক উত্তর দিতে পারে। ইতিমধ্যে আট হাজার মানুষের ছবির ওপর প্রকৃত বয়স গণনার প্রযুক্তিটি ব্যবহার করেছে হউট এআই।

প্রযুক্তিটি এতটাই কার্যকর যে ছবিতে মুখের ছোট অংশ দৃশ্যমান হলেও তা সঠিকভাবেই বয়স বলে দিতে পেরেছে। বলা হচ্ছে, নতুন প্রযুক্তি ব্যবহারে শুধু সঠিক বয়স নির্ধারণ নয় একইসঙ্গে ত্বকের চিকিৎসায় আরও কী করা প্রয়োজন তাও বলা সহজ হবে। হউট এআই জানিয়েছে, গবেষণার জন্য তারা হাই রেজ্যুলেশন ক্যামেরায় তোলা কিছু মানুষের ছবি নিয়ে কাজ করেছে।

তারা দেখতে পেয়েছে, প্রত্যেক মানুষেরই চোখের কাছের ত্বকেই মূলত বয়সের ছাপ বেশি পড়ে। আর ওই স্থানের অবস্থা নিরূপণ করেই বয়স বলে দেয়া সম্ভব।

হউট এআইয়ের সিইও আনাসতাসিয়া জিওর্জিভাস্কায়া মনে করেন, এ গবেষণা ভবিষ্যতে ত্বক ও স্বাস্থ্যসেবা সংক্রান্ত ব্যবসার দারুণ ভিত্তি তৈরি করবে। কারণ প্রযুক্তিটি ব্যবহারে ত্বকের অনেক জৈবিক ক্রিয়াও বোঝা যাবে। যা ত্বকের চিকিৎসায় অনেক পথ খুলে দেবে।

প্রিয় পাঠক, আপনিও আওয়ার বাংলা অনলাইনের অংশ হয়ে উঠুন। আইটি বিশ্বের যাবতীয় খবর, প্রযুক্তি ভাবনা ও উদ্ভাবন, গবেষণা, আপনার প্রতিষ্ঠান, স্কুল, কলেজ অথবা ভার্সিটির যেকোন প্রযুক্তি বিষয়ক কর্মশালা ও খবরাখবর নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশিত হবে।

আপনার মতামত লিখুন :