৭ মার্চই শপথ নিচ্ছেন সুলতান ও মোকাব্বির

  প্রকাশিত হয়েছেঃ  ০৪:৪২ এএম, ০৩ মার্চ ২০১৯

বহু নাটকীয়তা শেষে আগামী ৭ মার্চই সংসদ সদস্য হিসেবে শপথ নিচ্ছেন জাতীয় ঐক্যফ্রন্টের শরিক গণফোরামের দুই নির্বাচিত প্রার্থী সুলতান মোহাম্মদ মনসুর আহমদ ও মোকাব্বির খান। তাদের দেওয়া চিঠির পরিপ্রেক্ষিতে রোববার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শপথ গ্রহণের দিন নির্ধারণ করেছেন।

দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে তাদের শপথ নেওয়ার বিষয়টি রাজনৈতিক অঙ্গনে আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে। যদিও এ দুই প্রার্থী দাবি করেছেন, দলীয় সিদ্ধান্তের চেয়ে তারা তাদের নির্বাচনী এলাকার ভোটার ও নেতাকর্মীদের ইচ্ছাকেই বেশি গুরুত্ব দিচ্ছেন।

রোববার স্পিকারের একান্ত সচিব কামাল বিল্লাহ বলেন, সুলতান মনসুর ও মোকাব্বির খানের চিঠির পরিপ্রেক্ষিতে ৭ মার্চ সকাল ১১টায় শপথ গ্রহণের জন্য সময় নির্ধারণ করেছেন স্পিকার। সংসদের আইন শাখাকে এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। সংসদের পক্ষ থেকে তাদের চিঠি দিয়ে সময় জানিয়ে দেওয়া হবে।

এর আগে ৭ মার্চ শপথ নেওয়ার ইচ্ছা জানিয়ে গত শনিবার স্পিকার শিরীন শারমিন চৌধুরীর কাছে চিঠি দেন একাদশ সংসদ নির্বাচনে গণফোরামের বিজয়ী দুই প্রার্থী। ঐক্যফ্রন্টের ব্যানারে বিএনপির দলীয় প্রতীক ধানের শীষ নিয়ে মৌলভীবাজার-২ আসনে নির্বাচন করে জয়ী হন সুলতান মনসুর। আর মোকাব্বির খান গণফোরামের দলীয় প্রতীক উদীয়মান সূর্য প্রতীক নিয়ে সিলেট-২ আসন থেকে বিজয়ী হন। এ আসনে ধানের শীষের প্রার্থী না থাকায় বিএনপির সমর্থন পেয়েছিলেন তিনি।

কামাল হোসেন নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টের ব্যানারে গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত সংসদ নির্বাচনে অংশ নিয়ে মাত্র ছয়টি আসনে জয় পায় বিএনপি। নির্বাচনে ‘ভোট ডাকাতির’ অভিযোগ তুলে পুনর্নির্বাচনের দাবি করেছে তারা। দলটির বিজয়ী প্রার্থীরাও সংসদ সদস্য হিসেবে শপথ নেবেন না বলে ঘোষণা দিয়েছে বিএনপি।

ডাকসুর সাবেক ভিপি ও ছাত্রলীগের সাবেক সভাপতি সুলতান মনসুর আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ছিলেন। ২০০৭ সালে জরুরি অবস্থার মধ্যে সংস্কারপন্থি হিসেবে চিহ্নিত হওয়ার পর আওয়ামী লীগের পদ হারান তিনি।

এবার জাতীয় নির্বাচনের আগে রাজনীতিতে সক্রিয় হয়ে কামাল হোসেনের গণফোরামের সভাপতিমণ্ডলীর সদস্য হন তিনি। নির্বাচন ঘিরে কামাল হোসেনের নেতৃত্বে বিএনপিকে নিয়ে গড়ে ওঠা জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটিরও সদস্য তিনি। মোকাব্বির খানও গণফোরামের সভাপতিমণ্ডলী ও ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির সদস্য।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন সক্রিয় অনলাইন প্রতিনিধি। আপনার আশেপাশে ঘটে যাওয়া ঘটনা, অপরাধ, সংবাদ নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :