সৌদিতে বিবাহ বিচ্ছেদে সালমানের আইন সংশোধন

  প্রকাশিত হয়েছেঃ  ০৯:৩২ এএম, ০৬ জানুয়ারি ২০১৯

সৌদি আরবে বেশীরভাগ সময় স্ত্রীদের না জানিয়েই বিবাহ বিচ্ছেদ করে থাকেন স্বামীরা। স্বামীদের এমন বিরূপ সিদ্ধান্তে অসম্মতি জানানো তো দূরের কথা, অনেক ক্ষেত্রে বিচ্ছেদ পরবর্তী ভরণপোষণের জন্য আদালতে আবেদন করার সুযোগ পান না সেসব স্ত্রীরা।

তাই এবার বিবাহ বিচ্ছেদের জন্য দেশটিতে নতুন আইন করতে যাচ্ছে সৌদি সরকার। কর্মকর্তাদের বরাতে এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, নতুন এ আইনের মাধ্যমে আদালতে বিবাহ বিচ্ছেদের জন্য আবেদন করার আগে মোবাইলে অন্তত বার্তা পাঠিয়ে স্ত্রীকে অবগত করতে হবে এ বিষয়টি। আগামী রবিবার (৬ জানুয়ারি) থেকে দেশটিতে চালু হতে যাচ্ছে নতুন এ আইন।

কর্মকর্তাদের মতে, সৌদি আরবের বিতর্কিত যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ‘ভিশন ২০৩০’ এর আওতায় এমন আরও অনেক কঠিন বিষয়কেই সংস্কার করা হবে।

জেদ্দার বাসিন্দা ও নারী আইনজীবী নাসরিন আল-গামদি বলেন, ‘সম্প্রতি এ ধরনের বেশ কিছু বিচ্ছেদের আবেদন জমা পড়েছে আদালতে। নতুন নিয়মটি চালু হলে আমাদের মেয়েরা বিচ্ছেদ পরবর্তী সুযোগ-সুবিধার জন্য আদালতে আবেদন করতে পারবেন।’

উল্লেখ্য, যুবরাজ মোহাম্মদ বিন সালমান দেশের সামাজিক ও অর্থনৈতিক পরিবর্তনের জন্য এক প্রতিশ্রুতি দিয়েছিলেন। মূলত তা সফল করতেই দেশের নারীদের জন্য ইতোমধ্যে অনেক আইন শিথিল করা হয়।

এর আগে জনসম্মুখে নারীদের গাড়ি চালানোর অধিকার ও স্টেডিয়ামে পুরুষদের পাশে বসে ফুটবল খেলা দেখার অনুমতি, একইসঙ্গে মোটরসাইকেল চালানোসহ আরও বেশ কিছু আইনের সংস্কার করা হয়েছে।

আপনার মতামত লিখুন :