সুস্বাদু ফুলকপি ডাল

  প্রকাশিত হয়েছেঃ  ১০:৪৭ এএম, ১৪ জানুয়ারি ২০১৯

ব্যস্ত জীবনে রান্না সময়টা বের করতে একটু কষ্ট হয় বটে। তবুও পেট বলে কথা। রান্না তো করতেই হবে। তবে রান্না সময় বাঁচাতে তৈরি করতে পারেন ওয়ান-পট ফুলকপি ডাল। শীতের এই সবজি আপনার রান্নার স্বাদকে বহুগুণ বাড়িয়ে দেবে।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন ওয়ান-পট ফুলকপি ডাল।

উপকরণ

৩/৪ কাপ মুগ ডাল, ২ টেবিল চামচ নারিকেল তেল, ২ টেবিল চামচ ফ্রেশ আদা, ২ কোয়া ফ্রেশ আসা কুঁচি, ২টি ছোট পেঁয়াজ কুঁচি, ৫-৬টি কাঁচামরিচ ফালি, ৫ টেবিল চামচ কারি পেস্ট।

২ কাপ ফুলকপি কুঁচি, ২ কাপ নারিকেল দুধ, ১ টেবিল চামচ ম্যাপল সিরাপ, ৩-৪ কাপ শাক কুঁচি (কচু শাক হলে ভালো)।

১২. ২ টেবিল চামচ ফ্রেশ লেবুর রস।

প্রাণালি

একটি পানভর্তি পাত্রে মুগ ডাল দিয়ে পাত্রের মুখ বন্ধ করে এক ঘণ্টার জন্য ভিজিয়ে রাখতে হবে। সম্ভব হলে আগের দিন রাতে এভাবে ভিজিয়ে রাখতে হবে। এতে ডাল দ্রুত রান্না করা সম্ভব হবে।

বড় একটি কড়াই মাঝারি আঁচে গরম করে এতে তেল দিয়ে পেঁয়াজ, আদা ও রসুন দিয়ে ২-৩ মিনিট নাড়তে হবে। এতে কারি পেস্ট ও কাঁচামরিচ দিয়ে আরও মিনিট দুয়েক নাড়তে হবে।

এতে ফুলকপি দিয়ে কিছুক্ষণ নেড়ে নারিকেলের দুধ দিয়ে মেশাতে হবে। দুধে বলক আসলে পানি থেকে মুগ ডাল তুলে এতে দিয়ে দিতে হবে। সবশেষে ম্যাপল সিরাপ দিয়ে সকল উপাদান একসাথে মেশানোর জন্য মিনিট খানেক নাড়তে হবে।

এতে বলক আসলে চুলার আঁচ কিছুটা কমিয়ে দিয়ে ১৫-২০ মিনিট রান্না করতে হবে। দেখতে হবে ডাল ভালোভাবে সিদ্ধ হয়েছে কিনা। ডাল সিদ্ধ হয়ে আসলে এতে শাক দিয়ে আরও কিছুক্ষণ নাড়তে হবে।

শাকপাতা সিদ্ধ হয়ে আসলে এর উপরে লেবুর রস ছড়িয়ে দিতে হবে। স্বাদ ঠিক আছে কিনা দেখে প্রয়োজন অনুযায়ী ম্যাপল সিরাপ , নারিকেলের দুধ কিংবা কারি পেস্ট দিতে হবে। যেহেতু কারি পেস্টে লবণ থাকে, তাই বাড়তি লবণের প্রয়োজন হয় না। তবে প্রয়োজনে কয়েক চিমটি দেওয়া যাবে।

ফুলকপি ও ডাল মাখামাখা হয়ে আসলে নামিয়ে ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করতে হবে।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন অনলাইন প্রতিনিধি। লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :