সুস্বাদু ক্ষীর পাটিসাপটা

  প্রকাশিত হয়েছেঃ  ০১:১৮ এএম, ০২ নভেম্বর ২০১৮

চলে এসেছে শীত। শীতে সকাল ও বিকালের নাস্তায় পিঠা খা্ওয়া যেতেই পারে। নতুন নতুন স্বাদের পিঠা খাওয়ার এখনই সময়। শীতের বিভিন্ন স্বাদের পিঠার মধ্যে একটি সুস্বাদু পিঠা হচ্ছে পাটিসাপটা।

খুব কম সময়ের মধ্যে ঘরেই তৈরি করতে পারেন সুস্বাদু ক্ষীর পাটিসাপটা। আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন ক্ষীর পাটিসাপটা।

ক্ষীরসা তৈরি

উপকরণ

তরল দুধ- ১লিটার, চালের গুঁড়া- ১টে চামচ, এলাচ গুঁড়া- ১/২চা চামচ, কনডেন্সড মিল্ক- ১কাপ, বাদাম কুচি- ২টেবিল চামচ।

প্রণালি

ভারী তলা এমন পাত্রে দুধ ও এলাচ দিয়ে ঘন করুন (৩/৪ হয়ে যাবে)। এখন কনডেনসড মিল্ক ও চালের গুঁড়া মিশিয়ে দুধে দিয়ে অনবরত নাড়ুন। ঘন হয়ে গেলে ১ টেবিল চামচ ঘি ও বাদাম কুচি দিয়ে নামান।

পাটিসাপটা তৈরি

উপকরণ

হালকা গরম পানি বা দুধ- ৪ কাপ, সুজি- ১/২ কাপ, ময়দা- ১ কাপ, চালের গুঁড়া- ২ কাপ, চিনি- ১/২ কাপ বা পরিমাণমতো, ঘি- ১ টেবিলচামচ।

প্রণালি

একটি পাত্রে দুধ, গরম পানি, সুজি, চালের গুড়ো, ময়দা, ঘি ও একটু লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। কোনো দানা যেন না থাকে। ব্যাটারটি কিছুটা পাতলা হবে। ৩০ মিনিট এভাবে রেখে দিন। ফ্রাইপ্যানে ১/২চা চামচ তেল ব্রাশ করে মাঝারি আচে ১/৪ কাপ ব্যাটার দিয়ে চারিদিকে গোল করে ছড়িয়ে দিন।

প্যানকেক হয়ে এলে এর একপাশে লম্বা করে ক্ষীরসা দিয়ে রোল করে নিন (তেল দিয়ে প্যানটি শুধু মুছে দিতে হবে, তেলের পরিমান যেন বেশি না হয়)। হয়ে গেল মজাদান ক্ষীর পাটিসাপটা তৈরি।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন অনলাইন প্রতিনিধি। লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :