নানা কাজে ব্যবহার করতে পারেন সিলিকা জেল

  প্রকাশিত হয়েছেঃ  ০৬:৪১ এএম, ০৯ মার্চ ২০১৯

মোবাইল, চামড়া জুতো কিংবা ওষুধ কিনলে অনেকসময় সাদা দানাদার উপাদানের ছোট্ট প্যাকেট দেওয়া হয়। এগুলো সিলিকা জেল। যেসব জিনিস শুষ্ক রাখা বেশ জরুরী সেগুলোতে সিলিকা জেল ব্যবহার করা হয়। অনেকেই এই প্যাকেটগুলোকে অপ্রয়োজনীয় ভেবে ফেলে দেন। তবে ঘরোয়া বিভিন্ন কাজে চাইলেই এ উপকারী জিনিসটি ব্যবহার করতে পারেন। চলুন জেনে নিই সেগুলো কী-

মোবাইল ফোন ভিজলে- 

হঠাৎ করে মোবাইল ফোন ভিজে গেলে কাজে লাগাতে পারেন সিলিকা জেলকে। প্রথমেই নরম কাপড় দিয়ে ফোন মুছে ব্যাটারি খুলে ফেলুন। এবার একটি জিপলক ব্যাগে ফোন ও ব্যাটারি নিয়ে সঙ্গে রাখুন কয়েকটি সিলিকা জেলের প্যাকেট। মুখ বন্ধ করে রেখে দিন সারারাত। সিলিকা জেল অতিরিক্ত পানি শুষে নেবে।

ব্লেডে জং ধরলে- 

ব্লেড রেখে দিলে জং ধরে যায়। ব্লেড বা এজাতীয় জিনিসগুলো যেখানে রাখবেন সেখানে একটি সিলিকা জেলের প্যাকেট রেখে দিন। আর জং ধরবে না।

গয়না জৌলস-

অনেক গয়না বিশেষ করে রূপার গয়না রেখে দিলে কালচেভাব দেখা দেয়। এখন থেকে গয়নার বাক্সে সিলিকা জেলের প্যাকেট রাখুন, গয়না কালো হবে না। স্টিলের পাত্র বা তৈজসের জেল্লাও ধরে রাখতে সাহায্য করে এটি।

কফি নেতিয়ে গেলে-

কফির বয়ামে বাতাস প্রবেশ করলে নেতিয়ে যায়। এর কড়কড়ে ভাব ধরে রাখতে চাইলে কফির বয়ামে একটি সিলিকা জেলের প্যাকেট রেখে দিন।

চামড়ার জুতোয় ফাঙ্গাস পড়লে-

চামড়ার জুতো বা ব্যাগ রেখে দিলে ফাঙ্গাস পড়তে পারে। সিলিকা জেলের প্যাকেটসহ সংরক্ষণ করলে এমনটা আর হবে না।

এবার আপনিই ভাবুন, সিলিকা জেলের প্যাকেট ফেলে দেবেন নাকি ঘরের কাজে ব্যবহার করবেন।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন অনলাইন প্রতিনিধি। লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :