সিরিয়া ভূখণ্ডের অখণ্ডতা রক্ষায় ভূমিকা রাখবে তুরস্ক

  প্রকাশিত হয়েছেঃ  ০৭:৫৫ এএম, ০১ জানুয়ারি ২০১৯

সিরিয়ার অখণ্ডতা ধরে রাখতে সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে তুরস্কের লড়াইয়ের প্রতিশ্রুতি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। পররাষ্ট্রনীতি ও আঞ্চলিক নিরাপত্তা বিশ্লেষকরা এমন দাবিই করছেন।

নিরাপত্তা বিশ্লেষক আবদুল্লাহ আগার বলেন, সিরিয়ার একক কাঠামোর সম্ভাব্য ধ্বংসকারী ওয়াইপিজি সন্ত্রাসীদের বিরুদ্ধে তুরস্কের অভিযান চালিয়েছে, যা সন্ত্রাসী গোষ্ঠীটিকে ছত্রভঙ্গ করে দিয়েছে।

তিনি বলেন, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান সবসময় সিরিয়ার অখণ্ডতার ওপর জোর দিয়েছেন। শনিবারে তুরস্ক ও রাশিয়ার শীর্ষ পর্যায়ের বৈঠকেও তিনি এমন জোর দিয়েছেন।

এদিন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ, রুশ প্রেসিডেন্টের ঘনিষ্ঠ সহযোগীসহ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে তুরস্কের বৈঠক হয়েছে।

লাভরভ বলেন, সিরিয়ায় আরও পদক্ষেপ নিতে আঙ্কারা ও মস্কো একটি সমঝোতায় পৌঁছেছে।

এ মুহূর্তে ইউরোপ স্বীকার করুক বা না করুক, বিচ্ছিন্নতাবাদীদের তারা তহবিল, যুদ্ধ সরঞ্জাম, নির্দেশনা ও সুরক্ষা দিচ্ছে বলে মন্তব্য করেন আগার।

সিরিয়াবিষয়ক গবেষক ওইটুন ওরহান বলেন, সিরিয়ার ভূখণ্ডগত অখণ্ডতায় দুটি হুমকি রয়েছে। দেশটির রাজনৈতিক ঐক্য ও ভূখণ্ডগত অখণ্ডতার দুটি হুমকি রয়েছে এখন। সেটি হল- পিওয়াইডি ও তাদের সামরিক শাখা ওয়াইপিজি।

আঙ্কারাভিত্তিক জেন্ডারমারি অ্যান্ড কোস্টগার্ড অ্যাকাডেমির অধ্যাপক সেরহাত ইরকম্যান বলেন, সিরিয়ার ভূখণ্ডগত অখণ্ডতা রক্ষার নীতিতে তুরস্ক কখনই পরিবর্তন আনবে না।

তিনি বলেন, সম্প্রতি তুরস্ক, রাশিয়া ও ইরানের মধ্যে ত্রিপক্ষীয় আলোচনাই বলে দিচ্ছে- সেখানে তুরস্কে নীতি কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

আপনার মতামত লিখুন :