সন্দ্বীপবাসী পেলো বিদ্যুৎ ও ইন্টারনেট

  প্রকাশিত হয়েছেঃ  ০১:৫৭ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৯

সাগরের তলদেশ দিয়ে সাবমেরিন ক্যাবলের সাহায্যে জাতীয় গ্রিড থেকে অবশেষে বিদ্যুৎ ও ইন্টারনেট সেবা পেলেন দেশের মূল ভূ-খণ্ড থেকে বিচ্ছিন্ন চট্টগ্রামের সন্দ্বীপবাসী।

বুধবার (০৬ জানুয়ারি) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চট্টগ্রামের সন্দ্বীপে প্রায় ৪ লাখ মানুষের বসবাস। বারবার ভাঙনের কারণে এ দ্বীপটি আয়তনে ছোট হয়ে যাওয়ায় এতদিন এক প্রকার বিদ্যুৎ সুবিধার বাইরে ছিলো। বর্তমানে সীতাকুণ্ড থেকে সন্দ্বীপ পর্যন্ত ১৬ কিলোমিটার দীর্ঘ সাবমেরিন কেবল স্থাপন করে বিদ্যুৎ ও ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়া হয় এই উপজেলার মানুষের কাছে।

জানা যায়, সমুদ্রের তলদেশে সন্দ্বীপ চ্যানেলে ভূ-পৃষ্ঠ হতে ১০-২০ ফুট গভীরতায় দুটি উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্যাবল নেটওয়ার্ক সমুদ্র তীরবর্তী চট্টগ্রামের সীতাকুণ্ড অংশে ও সন্দ্বীপ চ্যানেলে যুক্ত করা হয়েছে। সন্দ্বীপে এ সংযোগ দেয়া হয়েছে উপকূল থেকে ১৬ কিলোমিটারের দুটি ক্যাবল স্থাপনের মাধ্যমে।

আজ সকালে গণভবন থেকে সন্দ্বীপ ছাড়াও ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৬টি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, জাতীয় গ্রিডে সংযুক্ত নতুন ৯টি গ্রিড উপকেন্দ্র এবং ১২টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন সক্রিয় অনলাইন প্রতিনিধি। আপনার আশেপাশে ঘটে যাওয়া ঘটনা, অপরাধ, সংবাদ নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :