সকালের নাস্তায় ‘সাবুদানার পুডিং’

  প্রকাশিত হয়েছেঃ  ০৫:১১ পিএম, ২১ নভেম্বর ২০১৮

সাবুদানা দিয়ে তো অনেক রকম খাবার খেয়ে থাকি আমরা। সাবুদানার পুডিং পারফেক্ট একটি ডেজার্ট। যারা কম মিষ্টি খেতে পছন্দ করেন তাদের ও ভালো লাগবে।

সকালের নাস্তায় খাবারের তালিকায় রাখতে পারেন ‘সাবুদানার পুডিং’। আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন সাবুদানার পুডিং’

উপকরণ

সাবুদানা-১/২কাপ, গরম পানি-২,১/২কাপ , চিনি-২ টে চামচ, এলাচ-৩টা।

সিরাপের জন্য উপকরণ

দুধ-২কাপ (যদি দুধ তৈরি করতে চান), কনডেন্স মিল্ক-৩টে: চামচ, সাজানোর জন্য বাদাম, বা নারিকেল কোড়ানো। রুহ আফজা, বা পছন্দ মতো ফুড কালার।

প্রনালি

১) সাবুদানা ভিজিয়ে রেখে দিন ১ঘন্টা। ভালো করে ধুয়ে নিন। গরম পানি চুলায় দিয়ে সাবুদানা, এলাচ, চিনি দিয়ে মাঝারি আচে রান্না করুন। যখন সাবুদানা ক্লিয়ার হয়ে যাবে মানে সাদা থাকবেনা স্বচ্ছ দেখাবে নামিয়ে চালনিতে চেলে নিবেন।

২) এবার ঠাণ্ডা পানিতে ধুয়ে পানি ঝরিয়ে নিন। তারপর পছন্দ মতো পাত্র নিন পুডিং বসানোর জন্য। এবার পানি ঝড়ানো সাবুদানা সেই পাত্রে ভরে দিয়ে দিন। তারপর যেই পাত্র গরম পানির পাত্রে বসিয়ে দশ মিনিট স্টিম দিন।

৩) তারপর পাত্রটি ফ্রিজে রেখে দিন ২ ঘন্টা। দুধ জ্বাল দিয়ে ২ কাপ হলে কনডেন্স মিল্ক মিশিয়ে নিন। ঘন হলে নামিয়ে ঠাণ্ডা করে নিন। ফ্রিজে রেখে দিন।

৪) এবার ২ঘণ্টা পর আস্তে আস্তে মল্ড উপর করে পুডিং এর মতো প্লেটে নিন। আমি বাদাম কুচি দিয়ে রুহ আফজা দিয়ে সাজিয়ে নিন।

৫) তারপর দুধ দিয়ে পরিবেশন করুন। বেশি মিষ্টি খেতে চাইলে উপরে গুড় গলিয়ে দিতে পারেন রুহ আফজার বদলে।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন অনলাইন প্রতিনিধি। লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :