শীতে লেবু-নারকেলে হাঁসের মাংস

  প্রকাশিত হয়েছেঃ  ০৭:৪৫ পিএম, ২২ নভেম্বর ২০১৮

শীতকাল হাঁসের মাংস ভুনা খাওয়ার উপযুক্ত সময়।তবে হাঁসের মাংস শক্ত হওয়ায় একটু সময় নিয়ে রান্না করে ফেলুন সুস্বাদু স্পেশাল লেবু-নারকেলে হাঁস।

আসুন জেনে নেই কীভাবে রান্না করবেন হাঁসের মাংস।

উপকরণ

হাঁসের মাংস আট টুকরা,নারকেলের দুধ ২ কাপ,নারকেল ফালি আধা কাপ,লেবুর রস ১ টেবিল-চামচ,লেবুর খোসা ১ চা-চামচ, (কুচি করা),আদা, রসুন বাটা ১ টেবিল-চামচ,পেঁয়াজ ১ কাপ।

গরম মসলা গুঁড়া ১ চা-চামচ,মরিচের গুঁড়া আধা চা-চামচ,হলুদের গুঁড়া সামান্য,কাঁচা মরিচ ৪-৫টি,চিনি ১ চা-চামচ, (ইচ্ছা)দারচিনি ২ টুকরা,এলাচ ২টি,লবণ স্বাদমতো,তেল আধা কাপ।

প্রণালি

প্রথমে হাঁস ভালো করে পরিষ্কার এবং টুকরা করে ধুয়ে নিতে হবে। সসপ্যানে তেল দিয়ে পেঁয়াজ কুচি একটু নরম করে হাঁসের মাংস ভেজে নিতে হবে। তারপর একে একে আদা-রসুনবাটা, হলুদ-মরিচের গুঁড়া, লবণ, দারচিনি, এলাচ ও নারকেলের ফালি দিয়ে ভালো করে কষে নিতে হবে।

কষা হলে নারকেলের দুধ দিয়ে ঢেকে দিতে হবে ৫ মিনিট। মাংস সেদ্ধ হলে লেবুর রস, লেবুর খোসা, কাঁচা মরিচ, চিনি এবং সবশেষে গরম মসলার গুঁড়া দিয়ে সাজিয়ে পরিবেশন করা যায় লেবু-নারকেলের হাঁস।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন অনলাইন প্রতিনিধি। লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :