শীতে মুখরোচক মিটবল স্যুপ

  প্রকাশিত হয়েছেঃ  ০৭:৪৪ এএম, ০১ জানুয়ারি ২০১৯

শীতে সহজ খাবার ধোঁয়া ওঠা এক বাটি স্যুপ। আর তাতে যদি ভাসতে থাকে কয়েকটা মিটবল, তাহলে তো কথাই নেই। শীতে প্রিয়জনদের জন্য তৈরি করতে পারেন সুস্বাদু মিটবল স্যুপ।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন মুখরোচক মিটবল স্যুপ।

উপকরণ

খাসির মাংসের কিমা ১ পাউন্ড, কাঁচামরিচ ৩টি. রসুন ৪ কোয়া, মিহি কুচি, আদা ২ ইঞ্চি, মিহি কুচি, ধনেপাতা ২ টেবিল চামচ মিহি কুচি, গোলমরিচ গুঁড়ো আধা চা চামচ, লবণ আধা চা চামচ, ভেজিটেবল অয়েল ১ চা চামচ, ডিম ১টা মাঝারি ।

স্যুপের জন্য উপকরণ

তেল দেড় টেবিল চামচ, পিঁয়াজ বাটা সিকি কাপ, আদা রসুন বাটা ১ টেবিল চামচ, দারুচিনি এক ইঞ্চি পরিমাণ, তেজপাতা ১টা, লবঙ্গ ২য়া, গোলমরিচ আধা চা চামচ, ধনিয়া ১ চা চামচ, জিরা সিকি চা চামচ, কাশ্মিরি মরিচ পাউডার অথবা পাপরিকা পৌনে এক চা চামচ, টমেটো ব্লেন্ডারে পিউরি করা ২ মাঝারি, দই ৩ টেবিল চামচ ঘন, পানি ৪ কাপ, স্বাদমতো লবণ, গার্নিশ করার জন্য ধনেপাতা এবং লেবুর রস (ইচ্ছা) ।

প্রণালি

একটা বোলে মিটবলের সব উপকরণ নিন। হাতে মাখিয়ে নিন ভালো করে। এরপর হাতে অল্প করে তেল মেখে এটাকে ছোট ছোট মিটবলের আকৃতি দিন। এগুলোকে একটা প্লেট অথবা ট্রেতে রেখে প্লাস্টিক শিট বা ক্লিং ফিল্ম দিয়ে ঢেকে ফ্রিজে রেখে দিন। এরপর স্যুপ তৈরি করা শুরু করুন।

হামানদিস্তায় গুঁড়ো করে নিন গোলমরিচ, লবঙ্গ, ধনে এবং জিরা। একটা বড় প্যান গরম করে নিন মাঝারি আঁচে। এরপর তেল দিন। তেল থেকে ধোঁয়া উঠতে শুরু করলে এতে দিয়ে দিন দারুচিনি এবং তেজপাতা। ১০ সেকেন্ড পর এতে দিয়ে দিন পিঁয়াজ, আদা-রসুনের পেস্ট এবং আঁচ কমিয়ে দিন। মশলা ভুনে নিন যাতে রঙ পরিবর্তন হয়ে যায়। ৫-৭ মিনিটের মাঝে হয়ে যাবে এবং মশলা থেকে সুন্দর গন্ধ আসবে।

আঁচ কম রেখেই এতে দিয়ে দিন গুঁড়ো করা মশলা, টমেটো পিউরি, দই এবং লবণ। সবকিছু নেড়ে মিশিয়ে নিন। ৮-১০ মিনিট রান্না করুন। তেল ওপরে উঠে এলে পানি দিয়ে দিন। স্যুপ চেখে দেখুন লবণ ঠিক আছে কিনা। মাঝারি আঁচে এটাকে ফুটিয়ে নিন।

৪. স্যুপ ফুটতে শুরু করলে আবার আঁচ কমিয়ে দিন। এরপর ফ্রিজ থেকে মিটবল বের করে স্যুপে দিয়ে দিন। ওপরে ঢাকনা দিয়ে রান্না হতে দিন ১০-১২ মিনিট।

রান্না হয়ে গেলে ঢাকনা চাপা দিয়ে রেখে দিন দেড় থেকে দুই ঘন্টা। খাবার সময়ে আরেকবার কম আঁচে গরম করে নিন। তেজপাতা এবং দারুচিনি বের করে ফেলে দিন। ওপরে ধনেপাতা কুচি এবং

একটু লেবুর রস চিপে দিয়ে পরিবেশন করুন।

শুনে মনে হতে পারে এই স্যুপ রান্নায় অনেক বেশি সময় লাগছে। কিন্তু এটা আগে থেকে তৈরি করে রাখা যায়, ফলে দরকারের সময়ে আসলে শুধু গরম করে নিলেই হয়।

টিপস

শুধু খাসির মাংস নয়, এটা তৈরি করতে পারেন চিকেন কিমা দিয়েও। চিকেন কিমা রান্না করতে সময় আরো কম লাগবে।

রুটির সাথে পরিবেশন করলে এই স্যুপ আপনি ব্রেকফাস্ট হিসেবেও খেতে পারেন।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন অনলাইন প্রতিনিধি। লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :