শিগগিরই নিলাম হচ্ছে বাংলাদেশ ব্যাংকের স্বর্ণ

  প্রকাশিত হয়েছেঃ  ১০:০২ পিএম, ১২ ডিসেম্বর ২০১৮

খুব শিগগিরই নিলাম করা হচ্ছে বাংলাদেশ ব্যাংকের ১০ বছরে  জমানো ৯৬৩ কেজি স্বর্ণ।  এছাড়া দেশের ব্যবসায়ীদের স্বর্ণ আমদানি শুল্ক ভরি প্রতি ২ হাজার টাকা নির্ধারণ  ও ভ্যাটসহ অন্যান্য আর্থিক সুবিধা দেয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

বুধবার (১২ ডিসেম্বর) স্বর্ণ নীতিমালা নির্ধারণ সংক্রান্ত  কমিটির সভায়  কেন্দ্রীয় ব্যাংকের জমানো স্বর্ণ  নিলাম  ও ভরি প্রতি স্বর্ণ আমদানি নীতিমালার ট্যাক্স নির্ধারণ এ বিষয়ে সিদ্ধান্ত  হয়। বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বাংলাদেশ  ব্যাংক সূত্রে জানা যায়,  গত ১০ বছরে  ব্যাংকের কোন নিলাম হয়নি। এর আগে  এই স্বর্ণ দুইবার নিলাম হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের জমানো স্বর্ণ ২০০৮ সালের ২৩ জুলাই সবশেষ নিলাম হয়েছিলো।

বৈঠক শেষে  অর্থমন্ত্রী  বলেন, চলতি মাসেই  জাতীয় রাজস্ববোর্ড স্বর্ণ নীতিমালার  এস আর ও জারি  করবে।

তিনি বলেন, স্বর্ণ আমদানিকারক ও ব্যবসায়ীরা স্বর্ণ আমদানি শুল্ক, ভ্যাট, অবৈধ স্বর্ণ বৈধকরণ করার কর নির্ধারণ করা হবে।

বৈঠক শেষে বাংলাদেশ জুয়েলারি অ্যাসোসিয়েশনের জি কে মালাকার বলেন , স্বর্ণ আমদানি শুল্ক ২ হাজার টাকা, ভ্যাট ৫ শতাংশ আর অবৈধ সোনা ভরি পতি বৈধ করণ ট্যাক্স ১ হাজার টাকা।

বৈঠকে সিদ্বান্ত অনুসারে, ব্যাগেজ রুলের আওতায় বিদেশ থেকে আসা ভরি প্রতি স্বর্ণ ৩ হাজার টাকা ট্যাক্স। স্বর্ণ মেলায় অবৈধ স্বর্ণ  এক হাজার টাকা ট্যাক্স দিয়ে বৈধ করা হবে।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন সক্রিয় অনলাইন প্রতিনিধি। আপনার আশেপাশে ঘটে যাওয়া ঘটনা, অপরাধ, সংবাদ নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :