৮ জন বাদে শপথ নিলেন নবনির্বাচিত সংসদ সদস্যরা

  প্রকাশিত হয়েছেঃ  ০২:৪৭ পিএম, ০৩ জানুয়ারি ২০১৯

বর্তমান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে শপথ গ্রহণ করেন একাদশ জাতীয় সংসদের নবনির্বাচিত সংসদ সদস্যরা।

এরশাদ ও ঐক্যফ্রন্টের ৭ জন ছাড়া বাকি সকলেই শপথে অংশগ্রহণ করেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এমপি নির্বাচিত হওয়ায় নিজেই নিজের শপথবাক্য পাঠ করলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী (রংপুর-৬ আসন থেকে নির্বাচিত জনপ্রতিনিধি)।

বৃহস্পতিবার (৩ জানুয়ারি) বেলা ১১টায় জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে কুরআন তেলোয়াতের মাধ্যমে শপথ অনুষ্ঠান শুরু হয়। একাদশ সংসদে সদস্য হিসেবে নির্বাচিত হওয়ায় শুরুতে শপথ করেন বর্তমান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। পরে নির্বাচিত অন্যদের শপথ পড়ান তিনি। শপথ শেষে সরকার ও বিরোধী দলের সদস্যরা বৈঠক করে নিজেদের সংসদ নেতা নির্বাচন করবেন।

সংসদ নির্বাচনের ফল গেজেট আকারে প্রকাশের তিন দিনের মধ্যে শপথের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। এরপর ৩০ দিনের মধ্যে অধিবেশন ডাকতে হবে। একাদশ সংসদের প্রথম অধিবেশন শুরুর ৯০ দিনের মধ্যে জাতীয় সংসদের স্পিকারকে অবহিত না করলে বা শপথ না নিলে সদস্যপদ খারিজ হয়ে যাবে।
শপথ পড়ানোর বিষয়ে সংবিধানে ১৪৮ এর ২(ক) ১২৩ অনুচ্ছেদে বলা হয়েছে, ‘সংসদ সদস্যদের সাধারণ নির্বাচনের ফলাফল সরকারি গেজেটে প্রজ্ঞাপিত হইবার তারিখ হইতে পরবর্তী তিন দিনের মধ্যে এই সংবিধানের অধীন এতদুদ্দেশ্যে নির্দিষ্ট ব্যক্তি বা তদুদ্দেশ্যে অনুরূপ ব্যক্তি কর্তৃক নির্ধারিত অন্য কোনো ব্যক্তি যে কোনো কারণে নির্বাচিত সদস্যদের শপথ পাঠ পরিচালনা করিতে ব্যর্থ হইলে বা না করিলে, প্রধান নির্বাচন কমিশনার উহার পরবর্তী তিন দিনের মধ্যে উক্ত শপথ পাঠ পরিচালনা করিবেন, যেন এই সংবিধানের অধীন তিনিই ইহার জন্য নির্দিষ্ট ব্যক্তি’।

উল্লেখ্য, ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০টি আসনের মধ্যে ২টিতে অনিয়ম ও প্রার্থীর মৃত্যুর কারণে ভোটগ্রহণ স্থগিত রয়েছে। বাকি ২৯৮টি আসনের মধ্যে আওয়ামী লীগ ও মহাজোটের শরিকরা মিলে (জাতীয় পার্টি, ওয়ার্কার্স পাটি, জাসদ, তরিকত ফেডারেশন, জাতীয় পার্টি-জেপি মঞ্জু) মোট ২৮৮টি আসনে বিজয়ী হয়। এছাড়া জাতীয় ঐক্যফ্রন্ট ৭টি এবং ৩টি আসনে স্বতন্ত্র প্রার্থীরা বিজয়ী হয়েছেন।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন সক্রিয় অনলাইন প্রতিনিধি। আপনার আশেপাশে ঘটে যাওয়া ঘটনা, অপরাধ, সংবাদ নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :