র‍্যানসমওয়্যার ‘স্ট্রেইন’-এ ক্ষতিগ্রস্ত চীনের লক্ষাধিক কম্পিউটার

  প্রকাশিত হয়েছেঃ  ০৫:৩৪ এএম, ০৮ ডিসেম্বর ২০১৮

নতুন র‍্যানসমওয়্যার ‘স্ট্রেইন’-এ ক্ষতিগ্রস্ত চীনের লক্ষাধিক কম্পিউটার সম্প্রতি চীনে উইন্ডোজ কম্পিউটারে নতুন র‍্যানসমওয়্যার স্ট্রেইন এর উপস্থিতি দেখা দিয়েছে। এই র‍্যানসমওয়্যারের আক্রমণের ফলে ব্যবহারকারীদের ফাইলগুলো জিম্মি করে অন্তত ১১০ ইয়েন করে দাবি করে।

এছাড়াও র‍্যানসমওয়্যার চীনের ইন্টারনেট স্পেসগুলোকে টার্গেট করে। এতে এখন পর্যন্ত আন্তর্জাতিক ব্যবহারকারীদের জন্য তেমন কোনো হুমকি নেই। এর কারণ হচ্ছে, চীনের নাগরিকরা স্থানীয় ওয়েবসাইট, অ্যাপ্লিকেশন ব্যবহার করে থাকে। হ্যাকাররা এই ধরনের কমিউনিটি, সাইটগুলোকে চিহ্নিত করে এতে র‍্যানসমওয়্যার ছড়িয়েছে। পরবর্তীতে র‍্যানসম আক্রন্ত ফাইলগুলো মুক্তির জন্য মূল্য পরিশোধ করতে উইচ্যাট এর পেমেন্ট সিস্টেমকে বেছে নিয়েছে। এই সুবিধাটা তারা বেছে নিয়েছে চীন ও এর পার্শবর্তী অঞ্চলের জন্য।

চীনের একাধিক স্থানীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত সংবাদে বলা হয়েছে যে, চীনের নাগরিকরা যখন সোশ্যাল মিডিয়ার সাথে সংশ্লিষ্ট অ্যাপগুলো ইনস্টল করেছে তার পরবর্তীতে এই ধরনের সমস্যায় পরেছে। বেশিরভাগ ব্যবহারকারীরা যখন ‘ভি৩.১’ নামের একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করেছে ঠিক একই সময়ে কিউকিউ নামে অপর একটি অ্যাপ অটোমেটিক ইনস্টল হয়েছে। যা ‘ভি৩.১’ অ্যাকাউন্টটি পরিচালনার জন্য সহায়তা করেছে। অপর একটি প্রতিবেদনে বলা হয়েছে, এসডিকে’র ইজিল্যাঙ্গুয়েজ নামের একটি অ্যাপ্লিকেশনের মাধ্যমে উইন্ডোজ কম্পিউটারে আক্রন্ত ফাইলগুলো কোন অ্যাপগুলো র‍্যানসমওয়্যারের কোডগুলো বহন করে তা চিহ্নিত করা সম্ভব হবে।

এ বিষয়ে র‍্যানসমওয়্যারে আক্রন্ত ফাইল নিয়ে কাজ করা বিশেষজ্ঞরা বলেন, র‍্যানসমওয়্যার আক্রন্ত ছাড়াও চীনের অনলাইন সার্ভিসগুলোতে লগইন সার্টিফিকেশন থেকেও অনেক তথ্য চুরির ঘটনা রয়েছে। এদের মধ্যে রয়েছে আলিপে (ডিজিটাল ওয়ালেট), বাইদু ক্লাউড (পার্সোনাল ক্লাউড ফাইল হোস্টিং), নেটয়েজ ১৬৩ (ই-মেইল সার্ভিস) এবং তমাল অ্যান্ড জিংগং (অনলাইন শপিং প্লাটফর্ম)।

প্রিয় পাঠক, আপনিও আওয়ার বাংলা অনলাইনের অংশ হয়ে উঠুন। আইটি বিশ্বের যাবতীয় খবর, প্রযুক্তি ভাবনা ও উদ্ভাবন, গবেষণা, আপনার প্রতিষ্ঠান, স্কুল, কলেজ অথবা ভার্সিটির যেকোন প্রযুক্তি বিষয়ক কর্মশালা ও খবরাখবর নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশিত হবে।

আপনার মতামত লিখুন :