রোগের যম ‘শালগম’

  প্রকাশিত হয়েছেঃ  ০৫:৪৪ এএম, ২৯ ডিসেম্বর ২০১৮

শীতের বাজারে যে সবজিগুলো সহজেই পাওয়া যায় তার মধ্যে শালগম একটি। তরকারি হিসেবে এটি রান্না করে খাওয়া হয়। কেন খাবেন শালগম? এর পুষ্টিগুণই বা কী? চলুন জেনে নেওয়া যাক-

ভিটামিনে সমৃদ্ধ সবজি শালগম। এতে রয়েছে ভিটামিন সি, ই, কে। শালগমে ক্যালরির পরিমাণ থাকে সামান্য। তাই যারা ডায়েট করছেন তারা নিশ্চিন্তে খেতে পারেন এ সবজি।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে শালগম। ২০১৩ সালে এক ব্রিটিশ গবেষণায় দেখা যায়, রক্তচাপ কমাতে ভীষণ কার্যকর এ সবজি। পটাশিয়াম থাকায় এটি ধমনীকে প্রশস্ত করে এবং দেহ থেকে সোডিয়াম বের করে দিতে সাহায্য করে।

কেবল ভিটামিন আর পটাশিয়াম নয়, শালগমে রয়েছে প্রচুর ক্যালসিয়ামও। তাই এটি হাড়ের জন্য খুব উপকারী। যারা সুস্থ ও শক্তিশালী হাড় চান, তারা অবশ্যই খাদ্য তালিকায় শালগম রাখতে পারেন।

শালগমে প্রচুর পরিমাণ আঁশ বা ফাইবার থাকে। তাই এটি পরিপাকে সাহায্য করে। হজম ক্রিয়া ঠিক রাখতে কার্যকরী সবজি এটি। যাদের কোষ্ঠকাঠিন্য সমস্যা রয়েছে তারা শালগম খেলে উপকার পাবেন।

ভিটামিন কে’র ভালো উৎস হলো শালগম। আর তাই এটি রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। ধমনী শক্ত হয়ে যাওয়ার সময়া প্রতিরোধ করে এই সবজি।
দৃষ্টি শক্তির উন্নতি ঘটাতে সাহায্য করে শালগম। এতে রয়েছে ফলিক এসিড। তাই এটি রোগ প্রতিরোধ কোষগুলোকে সচল রাখে এবং ক্যানসার কোষ বৃদ্ধিকে প্রতিরোধ করে।

এছাড়াও মূত্রথলির সমস্যা, কাশি, অ্যাজমা, লিভারজনিত সমস্যা, ওজন বৃদ্ধি, টিউমার বৃদ্ধিসহ বিভিন্ন সমস্যার সমাধান মেলায় শীতের সবজি শালগম।

দেহ সুস্থ রাখতে চাইলে আজই আপনার খাদ্যতালিকায় যোগ করুন উপকারী এ সবজি।

আপনার মতামত লিখুন :