রিজার্ভ চুরি: যুক্তরাষ্ট্রের আদালতে বাংলাদেশ ব্যাংকের মামলা

  প্রকাশিত হয়েছেঃ  ১২:১০ এএম, ০২ ফেব্রুয়ারি ২০১৯

চুরি হওয়া রিজার্ভের অর্থ ফিরিয়ে আনতে যুক্তরাষ্ট্রের আদালতে মামলা করেছে বাংলাদেশ ব্যাংক।

শুক্রবার (১ ফেব্রুয়ারি) ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন (আরসিবিসি) এর বিরুদ্ধে এ মামলা করা হয়।

বাংলাদেশ ব্যাংকের ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান আবু হেনা মোহাম্মদ রাজি হাসান বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘বাংলাদেশ সময় অনুযায়ী শুক্রবার যুক্তরাষ্ট্রের সাউদার্ন ডিস্ট্রিক্ট কোর্টে মামলা করা হয়েছে। মামলায় ফিলিপাইনের ম্যানিলাভিত্তিক আরসিবিসি ব্যাংককে প্রধান আসামি করা হলেও চুরি হওয়া রিজার্ভের অর্থের সুবিধাভোগী আরও কয়েকটি প্রতিষ্ঠানকে আসামি করা হয়েছে। মামলায় আসামিদের কাছ থেকে চুরি যাওয়া অর্থসহ মামলাও খরচ দাবি করা হয়েছে।’

সবমিলিয়ে, মামলায় ১৪ ব্যক্তি ও ৭টি প্রতিষ্ঠানকে মামলায় আসামি করা হয়েছে বলেও জানান তিনি।

কেন্দ্রীয় ব্যাংকের আইনজীবী আজমালুল হোসেন কিউসি ছাড়াও যুক্তরাষ্ট্রে অবস্থানরত চার সদস্যের প্রতিনিধিদলে রয়েছেন- বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের উপদেষ্টা দেবপ্রসাদ দেবনাথ, একই ইউনিটের যুগ্ম পরিচালক মোহাম্মদ আবদুর রব এবং অ্যাকাউন্ট অ্যান্ড বাজেটিং ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক জাকির হোসেন।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্ক থেকে বাংলাদেশের রিজার্ভ থেকে টাকা হাতিয়ে নেয়। ফিলিপাইনের আরসিবিসি ব্যাংক কর্মকর্তাদের যোগসাজশে এই অর্থ চুরি হয়েছে।

এতে গত ১০ জানুয়ারি আরসিবিসি’র ম্যানেজার মাইয়া দেগুইতাকে কারাদণ্ডের পাশাপাশি ১০৯ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা করে। কিন্তু বাংলাদেশ ব্যাংক এবার চুরি হয়ে যাওয়া রিজার্ভের টাকা ফিরিয়ে আনতে এবার ব্যাংকটির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আদালতে মামলা করেছে।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন সক্রিয় অনলাইন প্রতিনিধি। আপনার আশেপাশে ঘটে যাওয়া ঘটনা, অপরাধ, সংবাদ নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :