যেসব খাবার উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে

  প্রকাশিত হয়েছেঃ  ১২:১১ এএম, ০৩ ডিসেম্বর ২০১৮

উচ্চ রক্তচাপ আজকাল পরিচিত সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এর ফলে কিডনি জটিলতা, হৃদরোগের ঝুঁকি বাড়ে। এ কারণে নিয়মিত উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রনে রাখা জরুরি।

উচ্চ রক্তচাপ কমাতে জীবনযাপন পদ্ধতির পাশাপাশি খাদ্যাভাসেও নিয়ন্ত্রন রাখা দরকার।উচ্চ রক্তচাপ থাকলে প্রতিদিনের খাদ্য তালিকায় চর্বিহীন প্রোটিন, শিম, শস্য জাতীয় খাবার, কম ফ্যাটযুক্ত দুগ্ধজাত খাবার এবং ফলমূল, শাকসবজি রাখা প্রয়োজন। সেই সঙ্গে কিছু খাবার পরিহার করাও আবশ্যক।

উচ্চ রক্তচাপ এবং হৃদরোগের অন্যতম প্রধান শত্রু হচ্ছে লবণ এবং সোডিয়ামযুক্ত খাবার। তাই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রনে রাখতে খাবারে কাঁচা লবণ খাওয়া থেকে বিরত থাকতে হবে।সেই সঙ্গে প্যাকেটজাত বিভিন্ন খাবার যেগুলোতে প্রচুর পরিমাণে লবণ আছে যেমন-ফ্রোজেন পিৎজা, প্যাকেটজাত স্যুপ,বোতলজাত সস এগুলো পরিহার করা প্রয়োজন। উচ্চ রক্তচাপ কমাতে যেসব খাবর এড়িয়ে চলবেন-

১. প্রস্তুতকৃত মাংসে প্রচুর পরিমাণে সোডিয়াম থাকে যা উচ্চ রক্তচাপের জন্য খুবই ক্ষতিকর।এ জন্য এ ধরনের মাংস খাওয়া ঠিক নয়। উচ্চ রক্তচাপ কমাতে প্রচুর শাকসবজি ও ফলমূল খান।

২. এমনিতে পিৎজাতে প্রচুর পরিমানে সোডিয়াম থাকে। বিশেষ করে ফ্রোজেন পিৎজায় এর পরিমান এতটাই বেশি থাকে যে তা উচ্চ রক্তচাপের জন্য খুবই বিপদজনক। এ কারণে এ জাতীয় খাবার পরিহার করা উচিত।

৩. বেশিরভাগ আচারে প্রচুর পরিমানে লবণ ব্যবহার করা হয। এ কারণে উচ্চ রক্তচাপে ভোগা রোগীদের আচার খাওয়া থেকে বিরত থাকা উচিত।

৪. ক্যান কিংবা প্যাকেটে থাকা স্যুপ রক্তচাপে ভোগা রোগীদের জন্য ক্ষতিকর। কারণ দুটিতেই প্রচুর পরিমানে সোডিয়াম থাকে।

৫. অতিরিক্ত চিনি খেলে ওজন বাড়ে এটা সবারই জানা। কিন্তু অতিরিক্ত চিনি খেলে যে উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ে এটা হয়তো অনেকেরই জানা নেই। বেশিরভাগ স্থূলকায় মানুষই এ কারণে উচ্চ রক্তচাপে ভোগে। এ জন্য দৈনন্দিন খাদ্য তালিকা থেকে যতটা সম্ভব চিনি বা এটা দিয়ে তৈরি খাবার পরিহার করা উচিত।

৬. বেশি মাত্রায় অ্যালকোহল পান করলে উচ্চ রক্তচাপ বেড়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।তাই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রনে অ্যালকোহল পান থেকে বিরত থাকুন।

আপনার মতামত লিখুন :