যেসব খাবারে পালাবে শীত

  প্রকাশিত হয়েছেঃ  ০১:৪৮ এএম, ০২ জানুয়ারি ২০১৯

চলছে শীতকাল। শরীরকে শীতের হিম বাতাস থেকে রক্ষা করতে গরম কাপড় পরছেন সবাই। ধোঁয়া ওঠা গরম চা’য়ে চুমুক দিলেই যেন একটু শান্তি। চা ছাড়াও কিছু কিছু খাবার রয়েছে যা খাওয়ার মাধ্যমে শীতকালে শরীরকে গরম রাখতে পারবেন। চলুন এমন কিছু খাবারের কথাই জেনে নেওয়া যাক-

আপেল- আপেলে রয়েছে প্রায় ৪ দশমিক ৪ গ্রাম ফাইবার। এতে থাকা স্যলুবল ও ইনস্যলুবল ফাইবার দুটোই আমাদের দেহের উষ্ণতা ধরে রাখতে সক্ষম। এছাড়া আপেলে রয়েছে ৮৬ শতাংশ পানি, যা আমাদের দেহকে হাইড্রেট রাখতে সাহায্য করে।

স্যুপ- শীতকালে স্যুপ পানের ফলে দেহের উষ্ণতা বৃদ্ধি পায়। এটি স্বাদে যেমন ভালো, তেমনি স্বাস্থ্যের জন্যও উপকারী। বিশেষ করে তা যদি হয় কুমড়োর স্যুপ। শীতে দিনে শরীর গরম রাখতে সন্ধ্যার দিকে স্যুপ জাতীয় খাবার খেতে পারেন।

মধু- সর্দি, কাশি থেকে শুরু করে বিভিন্ন ধরনের ফ্লুর বিরুদ্ধে লড়াই করতে একটি কার্যকরী উপাদান হলো মধু। মিষ্টিজাতীয় খাবার হলেও এতে নেই বাড়তি ক্যালোরি। তাই শরীর গরম রাখতে শীতে মধু খেতে পারেন।

মরিচ- ভিটামিন সি সমৃদ্ধ মরিচ, দেহের ঠান্ডা অনুভূতি দূর করে। কমিয়ে দেয় সর্দি ও কফ। এ সময় একটু বাড়তি মরিচের ঝাল দিয়ে রান্না করুন, শীত পালাবে।

আদা- দেহের কোলেস্টেরলের মাত্রা কমায় আদা। শীতে সুস্থ থাকতে তাই আদা খাওয়া উচিত সবার। এটি সর্দি ও কাশি নিরাময়েও সাহায্য করে। স্যুপ কিংবা অন্যান্য খাবারের সঙ্গে মিশিয়ে আদা খেতে পারেন। চাইলেও কাঁচাও খাওয়া যায়। শীতে শরীর গরম ও চাঙ্গা রাখতে চাইলে আদা চা পান করুন।

বাদাম- চিনাবাদাম, আখরোট, কাঠবাদাম ইত্যাদি কোলেস্টেরল, ভিটামিন, ফাইবার ও ওমেগা-৩ ফ্যাটি এসিডের ভালো উৎস। শীতে শরীরকে গরম রাখতে তাই বাদাম খেতে পারেন।

দারুচিনি- শরীরের তাপমাত্রা ঠিক রাখতে সাহায্য করে দারুচিনি। স্যুপ, রান্না করা খাবার কিংবা সালাদের সঙ্গে মেশাতে পারেন দারুচিনি। স্বাদে আসবে ভিন্নতা, পাবেন উপকারিতাও। চাইলে চায়ের সঙ্গেও মেশাতে পারেন।

রসুন- গলা ব্যথা, সর্দি ও কাশির মতো সমস্যা থেকে মুক্তি মেলায় রসুন। সেসঙ্গে শরীরের কোলেস্টেরলের মাত্রা রাখে নিয়ন্ত্রণে। প্রতিদিনের রান্না তিন থেকে চার কোয়া রসুন খেলে দেহ থাকবে উষ্ণ।

মিষ্টি আলু- শীতকালীন এ সবজিটিও শীত দূর করতে সাহায্য করে। এতে রয়েছে ভিটামিন সি, ফাইবার, ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রনসহ আরও অনেক উপকারী উপাদান। আর তাই একে সুপারফুড বলা হয়। এটি বিভিন্ন ধরনের রোগ থেকে দেহকে মুক্ত রাখে। পাশাপাশি দূর করে শীতের জড়তা।

শীত থেকে দূরে থাকতে হবে আজ থেকে খাদ্যতালিকায় যোগ করুন এ খাবারগুলো।

আপনার মতামত লিখুন :