ম্যাক্সওয়েলের ম্যাজিক সেঞ্চুরি, সিরিজ অস্ট্রেলিয়ার

  প্রকাশিত হয়েছেঃ  ০১:৫৬ এএম, ২৭ ফেব্রুয়ারি ২০১৯

পুরো ম্যাচে গ্লেন ম্যাক্সওয়েল যা করলেন এককথায় তাকে বলে-ম্যাজিক! ব্যাট হাতে সত্যিকার অর্থেই জাদু দেখালেন অস্ট্রেলিয়ার এই মারকুটো ব্যাটসম্যান। ৫৫ বলে অপরাজিত ১১৩ রান করে দলকে একাই জেতালেন! সেই সঙ্গে দুই ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ অস্ট্রেলিয়া জিতে নিলো পরিস্কার ২-০ ব্যবধানে।

এক অর্থে ভারত এই সিরিজ তো অস্ট্রেলিয়ার কাছে নয়, ম্যাক্সওয়েলের কাছেই হারলো। সিরিজের প্রথম ম্যাচেও দুর্দান্ত হাফসেঞ্চুরিতে হেসেছিলো ম্যাক্সওয়েলের ব্যাট। আর ব্যাঙ্গালোরে বুধবার রাতে ৭৫ মিনিটের ইনিংসে ম্যাক্সওয়েল যা করলেন তার নাম পিটুনি! ভারতীয় বোলারদের হাতখুলে পেটালেন। ৫০ বলে সেঞ্চুরি। আর ৫৫ বলে হার না মানা ১১৩ রান। ৯ ছক্কা ও ৭ বাউন্ডারির ইনিংসে স্ট্রাইক রেট দুশোর ওপরে!

পুরো ম্যাচে যে ব্যাট হাতে যে প্রভাব এবং দাপট দেখালেন ম্যাক্সওয়েল তাতে এখন এই ম্যাচের নাম আর অন্য কিছু নয়-ম্যাক্সওয়েলের ম্যাচ। টি-টুয়েন্টি ক্যারিয়ারে এটি ম্যাক্সওয়েলের তৃতীয় সেঞ্চুরি।

স্কোরবোর্ডে ১৯০ রান জমা করে ভারত বেশ স্বস্তিতেই ছিলো। সেই রান তাড়ায় নেমে অস্ট্রেলিয়া যখন ২২ রানে ২ উইকেট হারায় তখন ম্যাচে জয় এবং  সিরিজে সমতার সবুজ স্বপ্ন ভারতের চোখে। পুরো ম্যাচে প্রভাব তখন ভারতের। কিন্তু ম্যাক্সওয়েলের ব্যাটিংয়ের বিপক্ষে কোন জবাবই যে খুঁজে পায়নি ভারতের বোলাররা। কাউকেই ছাড় দেয়নি ম্যাক্সওয়েলের ব্যাট। সুইপ-রিভার্স সুইপ, ফ্লিক শট, ডাউন দ্যা উইকেটে এসে ছক্কা-যখন যা ইচ্ছে হয়েছে ব্যাট দিয়ে সেটাই করেছেন এই ম্যাচে ম্যাক্সওয়েল।

ব্যাঙ্গালোরের চিন্মাস্বামী ক্রিকেট স্টেডিয়ামের বাউন্ডারি একটু ছোট হলেও ভারতের ১৯০ রানের স্কোরকে বিশাল মনে হচ্ছিলো অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের শুরুতে। কিন্তু শুরুর সেই শঙ্কাকে তুড়ি মেরে উড়িয়ে দিয়ে অস্ট্রেলিয়াকে দুর্দান্ত একটা জয় এনে দিলো ম্যাক্সওয়েলের অপরাজিত সেঞ্চুরি।

শেষ ২৪ বলে জয়ের জন্য অস্ট্রেলিয়ার প্রয়োজন দাড়ায় ৪৪ রানের। হাতে ৭ উইকেট অক্ষত থাকাটাই অস্ট্রেলিয়াকে এগিয়ে রাখে এই লড়াইয়ে। ম্যাক্সওয়েলের ব্যাট যেদিন রানের মুডে থাকে সেই ম্যাচে শুধু একটাই গান শোনায় যায়;ছক্কা-চার, ছক্কা-চার!

ম্যাক্সওয়েলের অপরাজিত সেঞ্চুরির ইনিংসে চাপা পড়ে গেলো ভারত অধিনায়ক বিরাট কোহলির ৬ ছক্কা ও ২ বাউন্ডারিতে ৩৮ বলে হার না মানা ৭২ রানের কৃতিত্ব। ২৩ বলে ৪০ রান করা মহেন্দ্র সিং ধোনির ইনিংসের কীর্তিও তালিকার অনেক পেছনে পড়ে গেলো।

সবাইকে ছাপিয়ে এই ম্যাচে একটাই নাম। একজনই তারকা। ব্যাট হাতে একজনই ম্যাজিশিয়ান; ম্যাক্সওয়েল!

সংক্ষিপ্ত স্কোর: ভারত: ১৯০/৪ (২০ ওভারে, রাহুল ৪৭, শিখর ১৪, কোহলি ৭২*, পান্থ ১, ধোনি ৪০, কার্তিক ৮*, বেহরেনড্রফ ১/১৭, শর্ট ১/২৯)। অস্ট্রেলিয়া: ১৯৪/৩ (১৯.৪ ওভারে, শর্ট ৪০, স্টয়নিস ৭, ফিঞ্চ ৮, ম্যাক্সওয়েল ১১৩*, হ্যান্ডসকম্ব ২০*, শঙ্কর ২/৩৮, কাউল ১/৪৫)।
ফল: অস্ট্রেলিয়া ৭ উইকেটে জয়ী। সিরিজ: অস্ট্রেলিয়া ২-০ তে জয়ী। ম্যাচ সেরা: গ্লেন ম্যাক্সওয়েল। সিরিজ সেরা: গ্লেন ম্যাক্সওয়েল।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন অনলাইন প্রতিনিধি। খেলাধুলা বিষয়ে যেকোন তথ্য, প্রতিবেদন, প্রশিক্ষণ, টিপস, আপনার প্রতিষ্ঠানের খেলা সংক্রান্ত অলোচনা নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :