মেসি রোনালদোকে ছাপিয়ে এমবাপে

  প্রকাশিত হয়েছেঃ  ০৭:০৯ এএম, ২৭ ডিসেম্বর ২০১৮

পিএসজি তারকা কিলিয়ান এমবাপে ভবিষ্যতে কত বড় তারকা হবেন, তা সময়ই বলে দেবে। তবে অন্তত একটি ক্ষেত্রে ফরাসি এই ফুটবলার ইতোমধ্যেই লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোকে ছাড়িয়ে গেছেন। সেটি হলো ২০ বছরের মধ্যেই মেসি রোনালদোর চাইতে বেশি গোল করা।

সম্প্রতি কুড়ি বছরে পা দেন এমবাপে। ২০১৫ সালে ফরাসি ক্লাব মোনাকোর হয়ে পেশাদার ফুটবলে অভিষেকের মধ্য দিয়েই প্রথম নজরে আসেন এই কিশোর ফুটবলার। কারণ অভিষেকের পর থেকেই ক্লাবটির নিয়মিত গোলদাতায় পরিণত হন তিনি। এমনকি মাত্র ১৭ বছর বয়সে ২০১৬-১৭ মৌসুমে এমবাপে তাদের ফরাসি লিগের শিরোপা জিততেও সাহায্য করেন।

ফরাসি এই খেলোয়াড় এরপর যান পিএসজিতে। তাও আবার সবচেয়ে দামি কিশোর ফুটবলার হিসেবে। পিএসজির হয়ে অভিষেক মৌসুমেই তিনি ফরাসি ফুটবলে ট্রেবল জেতেন। শুধু ক্লাবের মধ্যেই সীমাবদ্ধ থাকেনি তার মেধা, আন্তর্জাতিক ফুটবলে দেশের হয়ে বিশ্বকাপ জয়েও রাখেন বড় ভূমিকা।

এসবের মধ্যেই এখন তিনি ২০ বছর বয়সী হিসেবে গোল করার ক্ষেত্রে ছাড়িয়ে গেলেন অন্য তারকাদের। এমবাপে এই সময়ে ১৫০ খেলায় ৭৩ গোল করেছেন। এছাড়াও সতীর্থদের গোলে জোগান দিয়েছেন ৪১টিতে। জিতেছেন পাঁচটি ট্রফি। কুড়ি বছর বয়সে গোল করার ক্ষেত্রে তার ঠিক পেছনেই আছেন ব্রাজিল কিংবদন্তি রোনাল্ডো (৫৯), সাবেক লিভারপুল তারকা মাইকেল ওয়েন (৫১), বার্সেলোনা ও জুভেন্তাস তারকা মেসি (৩০) ও রোনালদো (২১)। তার সামনে এখনো অনেক সময় পড়ে আছে। ফুটবল বোদ্ধাদের ধারণা- এই গতিতে গোল করে গেলে ভবিষ্যতে কিংবদন্তিতে পরিণত হবেন এমবাপে।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন অনলাইন প্রতিনিধি। খেলাধুলা বিষয়ে যেকোন তথ্য, প্রতিবেদন, প্রশিক্ষণ, টিপস, আপনার প্রতিষ্ঠানের খেলা সংক্রান্ত অলোচনা নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :