মুখরোচক শাহী হালিম

  প্রকাশিত হয়েছেঃ  ০২:২৯ এএম, ০৯ ফেব্রুয়ারি ২০১৯

সাধারণত হালিম রান্না কমবেশি আমরা সবাই জানি। তবে আজ আপনাদের জন্য থাকছে মুখরোচক শাহী হালিম। শাহী হালিম আপনার মুখের রুচি বাড়াবে। আপনি চাইলে ঘরেই তৈরি করতে পারেন শাহী হালিম। ঘরে তৈরি শাহী হালিম অনেক বেশি স্বাস্থ্যসম্মত।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন শাহী হালিম।

যা লাগবে

হাঁড়সহ মাংস এক কেজি, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা-রসুন বাটা দেড় টেবিল চামচ, হলুদ-মরিচের গুঁড়া দুই চা চামচ, পেঁয়াজ বাটা দুই টেবিল চামচ, ধনে-জিরা গুঁড়া এক চা চামচ, গরমমশলা গুঁড়া এক চা চামচ, আস্ত গরমমশলা পরিমাণমতো, টক দই আধা কাপ, সরিষার তেল এক কাপ, লবণ স্বাদমতো।

হালিমের ডাল রান্নার জন্য

হালিম মিক্স চার প্যাকেট, পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ, আদা-রসুন বাটা দুই চা চামচ, হলুদ-মরিচের গুঁড়া দুই চা চামচ, কাঁচামরিচ আট-দশটি, শুকনা মরিচ কুচি তিন-চারটি, হালিমের মশলা দুই টেবিল চমচ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ। আদা, কাঁচামরিচ, ধনেপাতা কুচি ইচ্ছামতো। মরিচ-ধনে টালা গুঁড়া স্বাদমতো, লেবুর রস ইচ্ছামতো, শসা কুচি ইচ্ছামতো।

যেভাবে করবেন

প্রথম পর্যায়- মাংস টুকরা করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে মাংস ও সব উপকরণ ভালোভাবে মিশিয়ে এক ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজ বাদামি করে ম্যারিনেট করা মাংস দিয়ে কিছুক্ষণ কষিয়ে পরিমাণমতো পানি দিয়ে রান্না করুন।

দ্বিতীয় পর্যায়- হাঁড়িতে পরিমাণমতো পানি ও হালিম মিক্স, লবণ, আদা, রসুন, হলুদ, মরিচ গুঁড়া দিয়ে নেড়েচেড়ে রান্না করুন। এবার হাঁড়িতে মাংস দিয়ে নেড়ে ঢেলে রাখুন। ফ্রাইপ্যানে চার টেবিল চামচ তেল গরম করে পেঁয়াজ, শুকনা মরিচ হাল্কা ভেজে হাঁড়িতে ঢেলে হালিমের মশলা দিয়ে ক্রমাগত নেড়ে পাঁচ মিনিট পর নামিয়ে নিন। এবার বাটিতে ঢেলে আদা, কাঁচামরিচ, ধনেপাতা, শসাকুচি দিয়ে ক্রমাগত নেড়ে পাঁচ মিনিট পর নামিয়ে রাখুন। বাটিতে ঢেলে আদা, কাঁচামরিচ, ধনেয়পাতা, শশাকুচি দিয়ে পেঁয়াজ বেরেস্তা ছিটিয়ে লেবুর রস দিয়ে গরম গরম পরিবেশন করুন।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন অনলাইন প্রতিনিধি। লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :