মিরাজের ক্যারিয়ার সেরা র‌্যাংকিং

  প্রকাশিত হয়েছেঃ  ০২:০৯ এএম, ০৪ ডিসেম্বর ২০১৮

মেহেদী হাসান মিরাজের ঘূর্ণিতে কাত উইন্ডিজ। ঢাকা টেস্টে মিরাজের অফ স্পিনে বিভ্রান্ত হয়ে ইনিংস ও ১৮৪ রানে পরাজিত ক্যারিবীয়রা। দুই ইনিংসে ১২ উইকেট শিকার করে ম্যাচ সেরার পুরস্কার জেতেন এই অলরাউন্ডার। এর আগে প্রথম টেস্টে ৬৪ রানে পরাজিত করে বাংলাদেশ।

ঢাকা টেস্টে ১১৭ রানে ১২ উইকেট নিয়ে গড়েছেন দেশের পক্ষে এক ম্যাচে সেরা বোলিং ফিগারের রেকর্ড। সব মিলিয়ে এ বছর ১৪ ইনিংসে বোলিং করে মিরাজের উইকেট সংখ্যা ৪১, যা এক বছরে বাংলাদেশের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ। এমন বোলিংয়ের পর আইসিসি র‌্যাংকিংয়ে বড়সড় লাফ দেবেন মিরাজ, জানাই ছিল।

আইসিসি প্রকাশিত টাটকা টেস্ট র‌্যাংকিংয়ে তারই প্রতিফলন ঘটল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মিরপুর টেস্টে ১২ উইকেট নিয়ে ১৪ ধাপ এগিয়েছেন মিরাজ। ক্যারিয়ার সেরা ৬৯৬ রেটিং নিয়ে উঠে গেছেন ক্যারিয়ার সেরা ১৬ নম্বর অবস্থানে। এছাড়া বোলারদের র‌্যাংকিংয়ে খুব একটা পরিবর্তন আসেনি।

এক বছরে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ উইকেটের রেকর্ডও এ বছরই গড়েছেন তাইজুল ইসলাম। তিনি সাত ম্যাচের ১৩ ইনিংসে নিয়েছেন ৪৩ উইকেট।

ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে এগিয়েছেন সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ। মিরপুরে ৮০ রানের ইনিংস খেলে সাত ধাপ এগিয়ে ২১ নম্বরে উঠে এসেছেন সাকিব। রেটিং ৬১৬। ক্যারিয়ার সেরা ইনিংসে ১৩৬ রান করে মাহমুদউল্লাহ এগিয়েছেন ১৫ ধাপ। তিনি উঠেছেন ৪৮ নম্বর স্থানে। তার রেটিং ৫১১।

আপনার মতামত লিখুন :