মাশরুম থেকে পাওয়া যাবে বিদ্যুৎ

  প্রকাশিত হয়েছেঃ  ০৬:৫০ এএম, ০৪ ডিসেম্বর ২০১৮

বিশ্বজুড়েই জলবায়ু পরিবর্তনের প্রভাব স্পষ্ট হয়ে উঠছে। এটি মোকাবিলায় বিভিন্ন দেশে বিভিন্ন উদ্যোগও নেওয়া হচ্ছে। বসে নেই বিজ্ঞানীরাও। যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী দাবি করেছেন, তাঁরা মাশরুম থেকে বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম হয়েছেন। বিদ্যুৎ উৎপাদনের বিকল্প এই উৎস জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সহায়ক হবে।

যুক্তরাষ্ট্রের বিজ্ঞানবিষয়ক সাময়িকী ন্যানো লেটার্স গত বুধবার মাশরুম থেকে বিদ্যুৎ উৎপাদনের কৌশল উদ্ভাবন-সংক্রান্ত একটি নিবন্ধ প্রকাশ করেছে। পদ্ধতিটি উদ্ভাবন করেছেন যুক্তরাষ্ট্রের স্টিভেনস ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষকেরা। তাঁরা বলেছেন, গবেষণার সময় তাঁরা মাশরুমের ওপর থ্রি-ডি প্রিন্টিংয়ের মাধ্যমে একগুচ্ছ শক্তি উৎপাদনকারী সায়ানোব্যাকটেরিয়া বসিয়ে দেন। এরপর ছত্রাকের তৈরি করা আদর্শ পরিবেশে সায়ানোব্যাকটেরিয়াগুলো স্বল্প পরিমাণে বিদ্যুৎ উৎপাদন করেছে। যে সায়ানোব্যাকটেরিয়া তাঁরা গবেষণায় কাজে লাগিয়েছেন, তা ফটোসিনথেসিস প্রক্রিয়ায় সূর্যরশ্মিকে বিদ্যুতে রূপান্তরিত করতে পারে।

নিবন্ধটির রচয়িতা সুদীপ জোশি বলেন, গবেষণায় মাশরুম ব্যবহারের সিদ্ধান্ত নেওয়ার পর তিনি ও তাঁর সহকর্মীরা মাশরুমের ওপর বিশেষ জৈব কালি বসিয়ে দেন। জৈব কালি মাশরুমের ওপর বিদ্যুৎবাহী তার হিসেবে কাজ করে। এরপর তাঁরা দেখলেন, মাশরুম উজ্জ্বল হয়ে উঠেছে।

আপনার মতামত লিখুন :