মার্কিন বিমান হামলায় তালেবানের সামরিক প্রধান নিহত

  প্রকাশিত হয়েছেঃ  ১১:৪৪ এএম, ০৩ ডিসেম্বর ২০১৮

আফগানিস্তানে মার্কিন সামরিক জোটের বিমান হামলায় তালেবানের সবচেয়ে জ্যেষ্ঠ এক কমান্ডার নিহত হয়েছেন। মোল্লাহ আবদুল মান্নান নামের ওই কমান্ডার ছিলেন আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় হেমল্যান্ড প্রদেশের তালেবান ‘গভর্নর’ ও সামরিক বাহিনীর প্রধান।

প্রাদেশিক সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, শনিবার রাতে দক্ষিণাঞ্চলীয় হেমল্যান্ড প্রদেশের নওজাদ জেলায় মার্কিন জোটের বিমান হামলায় ওই কমান্ডারের মৃত্যু হয়েছে।

তালেবানের পক্ষ থেকে এ হামলার তীব্র নিন্দা জানিয়ে বলা হয়েছে, তার মৃত্যু তাদের জন্য বেশ বড় রকমের একটা ক্ষতি। কিন্তু তারা কোনোভাবেই আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিতে তাদের প্রচেষ্টা থেকে সরে আসবে না বলেও জানিয়ে দিয়েছে।

এদিকে আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী নাজিব দানিশ বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, মোল্লাহ আবদুল মান্নানের মৃত্যু তালেবানকে দূর্বল করে দিবে। তাছড়া তার মৃত্যুর মাধ্যমে আফগানিস্তানের দক্ষিণাঞ্চলের তালেবান যোদ্ধাদের মনোবলে চিড় ধরবে বলেও জানান তিনি।

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় হেমল্যান্ড প্রদেশটিতে টানা আট বছর ব্রিটিশ সেনাদের ঘাটি থাকার পর ২০১৪ সালে তা প্রত্যাহার করে নেয় যুক্তরাজ্য। বর্তমানে ওই প্রদেশটির বেশিরভাগ এলাকা তালেবানের নিয়ন্ত্রণে।

আপনার মতামত লিখুন :