ভোট পর্যবেক্ষণ করবে ১৬ দেশ ও সংস্থার ১৭৮ জন

  প্রকাশিত হয়েছেঃ  ০৯:৪৭ এএম, ২৩ ডিসেম্বর ২০১৮

একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করার জন্য আবেদন করেছে ১৬টি দেশ ও সংস্থা। নির্বাচনে এই দেশ ও সংস্থাগুলো নিয়োগ করবে মোট ১৭৮ জন পর্যবেক্ষক। এর মধ্যে বিদেশি পর্যবেক্ষক থাকবেন ৯৭ ও বিদেশিদের প্রতিনিধি হিসেবে বাংলাদেশি থাকবেন ৮১ জন।

নির্বাচন কমিশন (ইসি) সূত্রে জানা যায়, আন্তর্জাতিক এনজিও নেটওয়ার্ক-এনফ্রেল এর ৩২ জন বিদেশি পর্যবেক্ষক। ফ্রান্সের থাকবে চারজন পর্যবেক্ষক, এর মধ্যে দুইজন বিদেশি আর দুইজন বাংলাদেশি। জাপানের থাকবে নয়জন পর্যবেক্ষক, এর মধ্যে চারজন বিদেশি আর পাঁচজন বাংলাদেশি। স্পেনের একজন বিদেশি পর্যবেক্ষক থাকবে। ডেনমার্কের তিনজন পর্যবেক্ষক থাকবে, এর মধ্যে একজন বিদেশি ও দুইজন বাংলাদেশি। নরওয়ের দুইজন পর্যবেক্ষক থাকবে, এর মধ্যে একজন বিদেশি ও একজন বাংলাদেশি। আইএফইএসের চারজন পর্যবেক্ষক থাকবে, এর মধ্যে একজন বিদেশি ও তিনজন বাংলাদেশি। ডেমোক্রেসি ইন্টারনেশনালের (ডিআই) ২৪ জন পর্যবেক্ষক থাকবে, এর মধ্যে দুইজন বিদেশি ও ২৪ জন বাংলাদেশি পর্যবেক্ষক থাকবে।

ডিপেন্ড্র কেনডেল ইনিশিয়েটিভ তিনজন বিদেশি পর্যবেক্ষক দেবে। যুক্তরাষ্ট্রের ৬৫ জন পর্যবেক্ষক থাকবে, এর মধ্যে ৩২ জন বিদেশি ও ৩৩ জন বাংলাদেশি। জার্মানির আটজন পর্যবেক্ষক থাকবে, এর মধ্যে ছয়জন বিদেশি ও দুইজন বাংলাদেশি।

নেদারল্যান্ডের চারজন বিদেশি পর্যবেক্ষক এবং ইউরোপিয় ইউনিয়নের থাকবে দুইজন বিদেশি পর্যবেক্ষক। আইআরআইয়ের চারজন পর্যবেক্ষক থাকবে, এর মধ্যে দুইজন বিদেশি ও দুইজন বাংলাদেশি। সুইজারল্যান্ডের ছয়জন পর্যবেক্ষক থাকবে, এর মধ্যে দুইজন বিদেশি ও চারজন বাংলাদেশি। এবং এশিয়ান ফাউন্ডেশনের সাতজন পর্যবেক্ষক থাকবে, এর মধ্যে দুইজন বিদেশি ও পাঁচজন বাংলাদেশি।

এদিকে একাদশ সংসদ নির্বাচন পর্যবেক্ষনের জন্য ৮১টি স্থানীয় পর্যবেক্ষক সংস্থার ২৫ হাজার ৯২০জন পর্যবেক্ষককে অনুমোদন দেয়া হয়েছে।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন সক্রিয় অনলাইন প্রতিনিধি। আপনার আশেপাশে ঘটে যাওয়া ঘটনা, অপরাধ, সংবাদ নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :