ভূমিকম্পের আগেই মোবাইলে আসবে সতর্ক বার্তা

  প্রকাশিত হয়েছেঃ  ১২:৫৩ এএম, ২৭ জানুয়ারি ২০১৯

বাংলাদেশেও এবার জাপানের মতো ভূমিকম্পের আগেই সতর্ক বার্তা আসবে মোবাইলে। বাংলাদেশ এ নিয়ে জাপানের সঙ্গে কাজ করছে। মোবাইলে ভূমিকম্পের আগাম বার্তা জাপান ছাড়া পৃথিবীর কোনো দেশে পাওয়া যায় না। ভূমিকম্পের ১০ সেকেন্ড আগে দেশটিতে মোবাইলে একটি সতর্কবার্তা দেওয়া হয়।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব শাহ কামাল সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান।

ত্রাণ সচিব বলেন, আগের চেয়ে আমাদের সক্ষমতা বেড়েছে। তথ্য আদান-প্রদানের জন্য ‘১০৯০’ নম্বর আছে। যেখানে পাঁচ দিন আগে আমরা ঘূর্ণিঝড়ের তথ্য দিতে পারি এবং ১৫ দিন আগে বন্যার তথ্য দিতে পারি।

তিনি আরও বলেন, এখনও কোনো দেশ ভূমিকম্পের বিষয়টা পারে না। জাপান শুধু ১০ সেকেন্ড আগে মোবাইলে একটা অ্যালার্ট জারি করতে পারে। জাপানের সঙ্গে জাইকা প্রজেক্টে আমরা সেই প্রজেক্ট গ্রহণ করার জন্য কাজ করছি।’

আমরা ইতিমধ্যে ১৬৯ কোটি টাকার ইক্যুপমেন্ট ক্রয় করে সেনাবাহিনী ও ফায়ার সার্ভিসকে দিয়েছি। এছাড়া প্রধানমন্ত্রী যখন চীন সফর করেছিলেন তখন চীনা সরকার ১শ কোটি টাকার অনুদান যন্ত্রপাতি দিয়েছিল, এটাও ফায়ার সার্ভিসকে দিয়েছি বলে উল্লেখ করেন ত্রাণ সচিব শাহ কামাল। এছাড়া দুর্যোগ মোকাবেলায় ইক্যুপমেন্ট কেনার জন্য যাচাই-বাছাই করে এক হাজার কোটি টাকার প্রকল্প নেওয়া হচ্ছে ।

আমাদের কাছে জাইকা প্রজেক্টের মাধ্যমে ৪০০ কোটি টাকা রিজার্ভ করা আছে। যদি মেগা কোনো ডিজাস্টার আছে তাহলে তাৎক্ষণিকভাবে এ অর্থ ব্যয় করতে পারব। সেটি না ঘটলে কোনো প্রকার অর্থ ব্যয় হবে না, সুদও দিতে হবে না বলে উল্লেখ করেন এই সচিব।

সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান বলেন, আমাদের যে জনবল রয়েছে, তারা দুর্যোগ মোকাবেলায় যে পরিমাণে দক্ষ হয়েছে, যে পরিমাণ পরিকল্পনা প্রণয়নকারী ও বাস্তবানকারী হয়েছে, যে পরিমাণে যন্ত্রপাতি আছে, আমি মনে করি যথেষ্ট সক্ষম।

প্রতিমন্ত্রী বলেন, আগে আমাদের হাই রাইজ (বহুতল) ভবনে আগুন লাগলে সেটি নেভানোর সক্ষমতা ছিল না। আর এখন আমাদের ২২ তলা পর্যন্ত অ্যাক্সেস করার মতো ক্যাপাসিটি রয়েছে।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন সক্রিয় অনলাইন প্রতিনিধি। আপনার আশেপাশে ঘটে যাওয়া ঘটনা, অপরাধ, সংবাদ নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :