যেসব দেশে যেতে ভিসা লাগে না

  প্রকাশিত হয়েছেঃ  ০৪:৪৮ এএম, ১৬ ডিসেম্বর ২০১৮

ভ্রমণে যাওয়া অনেকের নেশার মতো। তবে ভিসা জটিলতার কারণে ইচ্ছা থাকলেও ভ্রমণে যেতে পারে না অনেকে। কেমন হয় যদি শুধু টিকেট কেটে সোজা এয়ারপোর্ট গিয়ে প্লেনে করে উড়ে চলে যাওয়া যায় পৃথিবীর যেকোনো প্রান্তে! ভ্রমণপিপাসুদের জন্য রয়েছে সুসংবাদ।

জানেন, এমন দেশও আছে যেখানে যেতে সত্যিই কোনো ভিসা প্রয়োজন নেই।

আসুন জেনে নেই ভিসা ছাড়াই যাওয়া যায় যেসব দেশে …

বাহামাস (চার সপ্তাহ পর্যন্ত), বার্বাডোস (ছয় মাস), ডোমিনিকা (ছয় মাস), ফিজি (চার মাস), গাম্বিয়া (তিন মাস), গ্রানাডা (তিন মাস), হাইতি (তিন মাস), জ্যামাইকা, লেসোথো (তিন মাস), মালাওয়ি (তিন মাস), মাইক্রোনেশিয়া (এক মাস), সেইন্ট কিটস অ্যান্ড নেভিস, সেইন্ট ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্রানাডিনস (এক মাস), ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো, ভানুয়াতু (এক মাস), মন্টসেরাত (তিন মাস), টার্ক অ্যান্ড সিসেরো আইল্যান্ড (এক মাস), ব্রিটিশ ভার্জিনিয়া আইল্যান্ড (এক মাস), মাক্রোনেশিয়া (এক মাস), নিউয়ি (এক মাস)।

এছাড়া বাংলাদেশি পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই যেতে পারবেন, তবে সেখানে পৌঁছে ভিসা করতে হবে এমন দেশগুলো হলো:

ভুটান, বলিভিয়া (তিন মাসের ভিসা), কেপ ভার্দে, কমোরোস, গিনি বিসাউ (তিন মাস), মাদাগাস্কার (তিন মাস), মালদ্বীপ (এক মাস), মাওরিতানিয়া, মোজাম্বিক (এক মাস), নেপাল (এক মাস), নিকারাগুয়া (তিন মাস), তিমরলেস্টে (এক মাস), টোগো (সাত দিন), তুভালু (এক মাস), উগান্ডা, বুরুন্ডি, জিবুতি (এক মাস), আজারবাইজান (এক মাস), ম্যাকাউ (এক মাস)।

বছর শেষ হচ্ছে । এই সময়ে ভিসার ঝামেলা ছাড়াই এসময়টা প্রিয়জনকে নিয়ে কাটাতে পারেন নিজের মতো করে।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন অনলাইন প্রতিনিধি। লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :