বড় জয়ে ফের সরকার গঠন ক্ষমতাসীনদের

  প্রকাশিত হয়েছেঃ  ০৩:২৭ এএম, ৩১ ডিসেম্বর ২০১৮

দীর্ঘ দশ বছর পর বাঙালী জাতি পেল সব দলের অংশগ্রহণে ভোটের স্বাদ। ৩০ ডিসেম্বরের ভোটে টানা তৃতীয়বারের মতো নিরঙ্কুশ বিজয় নিয়ে সরকার গঠনের দ্বারপ্রান্তে শেখ হাসিনার নেতৃত্বে থাকা বাংলাদেশ আওয়ামী লীগ।

জোটে থাওকলেও শরিকদের ছাড়াই নির্বাচনে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে বাংলাদেশের অন্যতম পুরোনো এ রাজনৈতিক দলটি। ফের সরকার প্রধানের দায়িত্ব নিতে যাচ্ছেন শেখ হাসিনা। টানা তৃতীয়বার প্রধানমন্ত্রী হলে এটাও হবে একটি রেকর্ড।

রিপোর্ট লেখা পর্যন্ত দেশের বিভিন্ন স্থানের ভোটের ফল হিসেব করে বলে দেয়াই যেতে পারে ফের সংসদে প্রধান বিরোধী দলের আসনে মহাজোটের শরিক জাতীয় পার্টিই থাকবে।

এদিকে দশম সংসদ বর্জনকারী বিএনপি ও তার শরিকরা ভোটের সম্ভাব্য ফল বাতিল করে নির্দলীয় সরকারের অধীনে নতুন নির্বাচনের দাবি জানিয়েছে।

রাত সাড়ে বারোটা পর্যন্ত নির্বাচন কমিশন থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, সারাদেশের ২৯৯টি আসনের মধ্যে ২৯৬টির ফল পাওয়া গেছে। এতে  মহাজোটের ২৬৬ , জাতীয় পার্টির ২১, ঐক্যফ্রন্ট ৭, অন্যান্য ২ টি আসনে বিজয়ী হয়েছেন।

পূর্বঘোষিত তফসিল অনুযায়ী ৩০ ডিসেম্বরকে নির্বাচনের দিন তারিখ হিসেবে নির্ধারণ করা হয়। রাজনীতির বহু সমীকরণ শেষে সকল দলের অংশ গ্রহণে নির্বাচনের আয়োজন করা হয়। এবার সারাদেশে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ করা হয়। ভোটগ্রহণ শেষে শুরু হয় গণনা।

সারাদিনের ভোটে ব্যাপক কারচুপির অভিযোগ আনে এক সময় ক্ষমতায় থাকা অপর রাজনৈতিক দল বিএনপি। দুপুরে বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল ইসিতে গিয়ে অভিযোগ করেন, ২২১টি আসনে অনিয়মের চিত্র অভিন্ন। সকাল ৮টায় ভোট শুরু হলেও আগের রাতেই ব্যালটে সিল মেরে বাক্স ভরার অভিযোগও করেন তিনি। এদিকে সারাদেশে সহিংসতায় প্রায় ১৬জন নিহত হয়েছে।

৩০০ আসনের মধ্যে একজন প্রার্থীর মৃত্যুর কারণে গাইবান্ধা-৩ আসনের ভোটের পুনঃতফসিল হয়। সে অনুযায়ী ওই আসনে ২৭ জানুয়ারি ভোট হওয়ার কথা রয়েছে। এবার মোট ভোটারের সংখ্যা ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার ৬৭৭ জন।

ভোটের আগেই দেশব্যাপী বন্ধ করে দেওয়া হয় মোবাইল ইন্টারনেট। ভোট শেষে তা আবার খুলে দেওয়া হয়। নির্বাচন নিয়ে বেশ সরগরম ছিল সামাজিক যোগাযোগ মাধ্যম।  নির্বাচন প্রক্রিয়া নিয়ে নানা প্রতিক্রিয়া ব্যক্ত করেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। এর আগে দেশি-বিদেশি বিভিন্ন সংস্থার জরিপে আওয়ামী লীগের জয়ের পূর্বাভাস পাওয়া যায়।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন সক্রিয় অনলাইন প্রতিনিধি। আপনার আশেপাশে ঘটে যাওয়া ঘটনা, অপরাধ, সংবাদ নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :