ব্যালট পেপার বিতরণ শুরু

  প্রকাশিত হয়েছেঃ  ০৬:৩৭ পিএম, ২৫ ডিসেম্বর ২০১৮

একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে জেলা পর্যায়ে ব্যালট পেপার বিতরণ শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। সরকারি মুদ্রণখানা (বিজি প্রেস) থেকে কঠোর নিরপাত্তায় ব্যালট পেপারগুলো পাঠানো হচ্ছে।

ইসির সহকারী সচিব সৈয়দ গোলাম রাশেদ জানান, মঙ্গলবার (২৫ ডিসেম্বর) বেলা ২টা থেকে ঢাকার দুটি সরকারি প্রেস (বিজি ও গভর্নমেন্ট) প্রেস থেকে এসব ব্যালট পেপার বিতরণ করা হচ্ছে। ইতোমধ্যে প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিতে পুলিশ, র‌্যাব ও ডিএমপিকে অবহিত করা হয়েছে।

আজ মঙ্গলবার ও আগামীকাল বুধবার জেলা পর্যায়ে রিটার্নিং কর্মকর্তাদের কাছে আসনভিত্তিক ভোটের ব্যালট পেপার পৌঁছানো হবে। ২৯৩ আসনের মধ্যে যেগুলোর এখনও ঝামেলা রয়েছে (আদালতের নির্দেশনার অপেক্ষা) সেগুলো যখনই ইসির সিদ্ধান্ত পাওয়া যাবে তখনই ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আওয়ারবাংলাকে জানান, আজ মঙ্গলবার পার্বত্য এলাকার ব্যালট পেপার বিতরণ শুরু হয়েছে। পর্যায়ক্রমে অন্য এলাকায় বিতরণ চলবে। জরুরি প্রয়োজনে ব্যালট পেপার পৌঁছাতে দুটি হেলিকপ্টার প্রস্তত রয়েছে বলেও জানান এই কমকর্তা।

ঢাকায় সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার প্রতিনিধি ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের নিরাপত্তার মধ্যে নির্বাচনী এলাকায় এসব সামগ্রী পৌঁছানো হবে।

ইসি কর্মকর্তারা জানান, সংসদ নির্বাচনের শেষ পর্যায়ের প্রস্তুতিও প্রায় সম্পন্ন। নির্বাচনী প্রশিক্ষণও শেষ। ভোটগ্রহণের জন্য সিল-প্যাডসহ নির্বাচনী সামগ্রী ইতোমধ্যে জেলা পর্যায়ে পৌঁছে দেওয়া হয়েছে।

আগামীকাল বুধবার থেকে ব্যালট পেপার মাঠ পর্যায়ে পাঠানো শুরু হবে। নির্বাচন উপলক্ষে জেলায় জেলায় নির্বাচনী সামগ্রী পাঠিয়েছে ইসি। এর আগে শুধু ব্যালাট পেপার ছাড়া অন্য সামগ্রী পাঠানো হয়েছে।

নির্বাচন কমিশন ভবন থেকে স্টাম্প প্যাড, অফিসিয়িাল সিল, মার্কিং সিল, ব্রাস সিল, লাল গালা, অমোচনীয় কালির কলম, হেসিয়ান বড় ব্যাগ, হেসিয়ান ছোট ব্যাগ, চার্জার লাইট, ক্যালকুলেটর, স্ট্যাপলার মেশিন ও স্টাপ পিন ইত্যাদি সামগ্রী পাঠানো হয়েছে।

ইসির ক্রয় ও মূদ্রণ শাখার প্রশাসনিক কর্মকর্তারা জানান, ব্যালট পেপার বাদে অন্য সব নির্বাচনী সামগ্রী বিতরণ করা হয়েছে। মঙ্গলবার বিকালে ব্যালট পেপার বিতরণ শুরু হয়েছে। অনেক আসনে ২৭ ডিসেম্বরের মধ্যে ব্যালট পেপার বিতরণের সময় বেঁধে দেওয়া হয়েছে।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ রোববার জানিয়েছিলেন, ‘ইভিএমের ছয়টি আসন ও গাইবান্ধা-৩ আসন ছাড়া বাকি ২৯৩ আসনের ব্যালট পেপার ছাপানো হয়েছে। মুদ্রণ সম্পন্ন হয়েছে। শিগগির রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠানো হবে।’

উল্লেখ্য ৩০ ডিসেম্বর ২৯৯ আসনে ভোটগ্রহণ হবে। ছয়টি আসনে ইভিএমে ভোট হওয়ায় বাকি ২৯৩ আসনে ব্যালট পেপার ব্যবহার করা হবে।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন সক্রিয় অনলাইন প্রতিনিধি। আপনার আশেপাশে ঘটে যাওয়া ঘটনা, অপরাধ, সংবাদ নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :