বিশ্ব মিডিয়ায় শেখ হাসিনার জয়জয়কার

  প্রকাশিত হয়েছেঃ  ০৩:৩৩ এএম, ৩১ ডিসেম্বর ২০১৮

দক্ষিণ এশিয়ার ক্রমবর্ধমান অর্থনৈতিক পরাশক্তির দেশ বাংলাদেশ, রবিবার (৩০ ডিসেম্বর) সকাল থেকে দেশব্যাপী সংসদ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। দেশটির বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত এক দশকের শাসনামলে রাষ্ট্রটির আমূল অর্থনৈতিক পরিবর্তন ও উন্নয়নমূলক উন্নতির পরে জয় নিয়ে বেশ ‘আত্মবিশ্বাসী মেজাজেই রয়েছেন। ‘থমসন রয়টার্স ফাউন্ডেশন নিউজ’।

নির্বাচনি প্রচারণায় সহিংসতার অভিযোগকে নাকচ করে দিয়ে টানা তৃতীয়বারের মতো ক্ষমতা গ্রহণের ব্যাপারে বেশ আশাবাদী দেশটির জাতির জনকের এই কন্যা। লন্ডন ভিত্তিক ‘থমসন রয়টার্স ফাউন্ডেশন নিউজ’ বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে এভাবেই তাদের প্রতিবেদন শুরু করে।

গত প্রায় এক যুগের মধ্যে সাড়ে ১৬ কোটি মানুষের এই দেশটিতে একটা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। মিলিয়ন মিলিয়ন তরুণ ভোটার এবারের ভোটে তাদের মনোপুত প্রার্থীকে বাছাই করে নিবেন। শেখ হাসিনা যখন টানা তৃতীয়বারে ক্ষমতা গ্রহণের ব্যাপারে আশাবাদী তখন প্রধান বিরোধী দলের চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া কারাবাসে।

মার্কিন বার্তা সংস্থা ‘অ্যাসোসিয়েটেড প্রেস’ “উন্নয়নের প্রতিজ্ঞায় বাংলাদেশের লৌহ মানবী পুনঃনির্বাচিত হবার দ্বারপ্রান্তে” শিরোনামে সংবাদ প্রকাশ করে। কিছু বিচ্ছিন্ন সহিংসতা ও বিরোধী জোটের পোলিং এজেন্ট না থাকাসহ কিছু অভিযোগের মধ্য দিয়ে বাংলাদেশের একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

হাসিনার গল্পটি এমন, বিশ্বব্যাংকের ওয়াদা করা অর্থায়ন শেষমুহূর্ত প্রত্যাহার করে নেয়, ৩ দশমিক ১ মাইল সুদীর্ঘ সেতু নির্মান প্রজেক্টের থেকে। বাঙালি জাতির স্বপ্নের পদ্মা সেতু বাস্তবায়নে সরকারি তহবিল থেকেই নির্মান কাজ শুরু করে যা আজ প্রায় সমাপ্তের পথে। চীন, জাপান, ভারত ও রাশিয়ার সঙ্গে হাসিনা জোট বাধতে পেরেছেন। যৌথ উদ্যোগে দেশটির অবকাঠামোগত উন্নয়নের জন্য এসব দেশ থেকে আনতে পেরেছেন ঈর্ষনীয় অনুদান।

বঙ্গোপসাগরের উত্তরাঞ্চলে জাপান, ভারত, চীন ও রাশিয়া প্রবেশাধিকারের জন্য হাসিনা সরকারের সঙ্গে দারুণ সম্পর্ক বিদ্যমান রেখেছে। ভারত ও রাশিয়ার সঙ্গে যৌথভাবে পাবনায় দেশের প্রথম পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র প্রতিষ্ঠা করতে যাচ্ছে। চলতি বছরের শুরুতেই দেশটি প্রথমবারের মত বাণিজ্যিক স্যাটেলাইট চালু করেন।

বাংলাদেশের তৈরি পোশাক শিল্প থেকে চলতি অর্থ বছরে ৩০ বিলিয়ন মার্কিন ডলারের বেশি আয় করেন। জারা, এইচ & এম, ইউনিক্লো ও বিশ্বের অন্যান্য নামিদামি ফ্যাশন হাউজ গুলোর পোশাক এই দেশ থেকে বানানো, যার ফলে দেশটি চীনের পরেই পোশাক শিল্প রপ্তানিতে দ্বিতীয় স্থানে উঠে আসে। এমন সফলতার পর শেখ হাসিনা এই ধারা অব্যহত রাখতে টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় আসা নিয়ে আশাবাদী। ‘অ্যাসোসিয়েটেড প্রেস’

বার্তা সংস্থা ‘রয়টার্স’ জানায়, বাংলাদেশের স্থানীয় গণমাধ্যম দেশের শান্তিপূর্ণ নির্বাচনের কথা প্রকাশ করে। দেশটির টেলিভিশন চ্যানেলগুলোতে কিছু বিচ্ছিন্ন ঘটনাবাদে সারাদেশের শান্তিপূর্ণ নির্বাচন প্রচার করছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘রয়টার্স’ এর প্রতিনিধির কাছে জানান, ‘জনগন উন্নয়নের ধারা অব্যহত রাখতে আওয়ামী লীগকে ভোট দিবে বলেই আমার বিশ্বাস। “নৌকা” নিঃসন্দেহে জিততে যাচ্ছে। আমি গণতন্ত্রে বিশ্বাস করি। আমি আমার দেশের জনগনের ওপর সম্পূর্ণ আত্মবিশ্বাসী’।

তবে, বিরোধী দলের নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীর তার বাসস্থানে প্রতিনিধিদের কাছে জানায় যে, আমার দলের জয় “অনিবার্য, যদি একটা মুক্ত ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হয়।”

শেখ হাসিনা সোমবার (৩১ ডিসেম্বর) তার সরকারি বাসভবনে বিদেশী সাংবাদিক ও ভোটের পর্যবেক্ষকদের আহ্বান জানিয়েছেন। যে সময়ের মধ্যে নির্বাচনের ফলাফল সবার জানা হয়ে যাবে। হাসিনার নেতৃত্বাধীন দেশটির ২৮০ বিলিয়ন ডলারের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ৭ দশমিক ৮ শতাংশে পৌঁছে।

সহিংসতার অভিযোগের মধ্য দিয়ে বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে বলে প্রভাবশালী ব্রিটিশ দৈনিক ‘দা টেলিগ্রাফ’ সংবাদ প্রকাশ করে। প্রায় ১০ কোটি ৪০ লাখ ভোটার আজ দুটি দলের মধ্যে একজন নেতা নির্বাচিত করবেন। ক্ষমতাসীন হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ এর মুখ্য প্রতিদ্বন্দ্বী ৩ মাসে আগে গঠিত বিএনপি নেতৃত্বাধীন একটি নতুন জোট।

মতামত জরিপে শেখ হাসিনাকেই জয়ী দেখাচ্ছে, যে একটানা ১০ বছর চিত্তাকর্ষক অর্থনৈতিক প্রবৃদ্ধির মাধ্যমে দেশকে সফল নেতৃত্ব দিয়েছেন। যদিও তার বিরুদ্ধে কর্তৃত্বপরায়নতার অভিযোগ রয়েছে তবুও এমন সফল শাসনামলের পরে সহজ এক জয় পাচ্ছেন বলেই আশা করা হচ্ছে।

হাসিনা নিজেই কর্তৃত্ববাদের অভিযোগ অস্বীকার করেছেন এবং ভোটারদের প্রতি দেশের অর্থনীতিকে আরও শক্তিশালী করার আহ্বান জানিয়েছেন, ২০০৮ সালের নির্বাচনে জয়ের পর থেকেই দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ৬ শতাংশের উর্ধ্বে রেখেছেন।’দা টেলিগ্রাফ ইউকে’

বাংলাদেশের ক্ষমতাসীন আওয়ামী লীগ বলছে, দেশটির প্রধান বিরোধী দল বিএনপি’র সমর্থকদের সঙ্গে এক সংঘর্ষে তাদের এক কর্মী আহত হন। স্থানীয় পুলিশ প্রধান নাজিবুল ইসলাম বার্তা সংস্থা ‘এএফপি’কে বলেন, আহত আওয়ামী লীগ কর্মীকে হাসপাতালে নেয়ার পথে মারা যায়।’ ‘এএফপি’

দেশটির দক্ষিণাঞ্চলীয় বাশখালী শহরের একটি ভোটকেন্দ্রে হামলা চালানোর পর বিরোধী দলীয় এক কর্মী পুলিশের গুলিতে মারা যায়। ‘আমাদের আত্মরক্ষায় ছোড়া বুলেটের আঘাতে একজন নিহত হয়েছন।’ বলে জানায় স্থানীয় পুলিশ প্রধান মো. কামাল হোসেন। ‘দা গার্ডিয়ান’

৭১ বছর বয়সী হাসিনা দেশটির ইতিহাসে দীর্ঘতম মেয়াদী প্রধানমন্ত্রী। রাজনৈতিক স্থিতিশীলতা ও অর্থনৈতিক প্রবৃদ্ধির বিনিময়ে ভোটাররা পাবলিক প্রতিষ্ঠানগুলোর অবমূল্যায়ন এবং নাগরিক অধিকারের অবনতি মেনে নিয়ে শেখ হাসিনার জয়ের ব্যাপারেই জাতিটি আশাবাদী। হাসিনার মেয়াদে দেশটির জিডিপি তিনগুন বৃদ্ধি ঘটেছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম ‘আল-জাজিরা’ জানায়, ১০৪ মিলিয়ন ভোটার আজকে নির্বাচিত করবেন তাদের পরবর্তী রাষ্ট্রপ্রধানকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪র্থ বারের মতো কার্যালয়ে বহাল থাকবেন কিনা তা নির্ধারিত হতে যাচ্ছে আজ রাতে।

রবিবার সকাল ৮ টায় ভোট কেন্দ্রগুলো ভোট গ্রহণ শুরু হয়ে বিকাল ৪ টায় সমাপ্ত হয়েছে। দেশব্যাপী প্রায় ৪০ হাজার ভোট কেন্দ্রে খুব দ্রুতই গণনা শুরু হতে যাচ্ছে। রবিবার মধ্যরাত পর্যন্ত গুজব বন্ধ রাখতে সারা দেশের মোবাইল ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন রাখা হয়েছে।

মোহাম্মেদ শান্ত, জীবনে প্রথমবারের মতো ভোট দিতে যাচ্ছিলেন রাজধানীর বাড্ডা এলাকায়, তিনি ‘আল-জাজিরা’কে জানায় তিনি অত্যন্ত নিরাপদ বোধ করেছেন এবং আশা করছেন তিনি কোন সমস্যা ছাড়াই তার ভোট কাস্ট করতে পারবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা গওহর রিজভির সঙ্গে যোগা্যোগ করা হলে তিনি বিরোধী দলের সব অভিযোগকে “অতিরঞ্জিত” বলে ঘোষণা করেন। তিনি বলেন, ‘এটা ঘৃণ্য। এটা সত্যিই উদ্বেগ যে সহিংসতা ঘটেছে। কিন্তু আপনি যদি গত সাত দিনের দিকে তাকান, দেখবেন ৭ জন মানুষ নিহত হয়েছে যার সব আওয়ামী লীগ থেকেই। এটি বাস্তবেই হিংস্রতা, মানুষ তাদের জীবন হারিয়েছে।’

গণমাধ্যমকে বিরোধী দলের অভিযোগ তদন্তের আহ্বান জানিয়ে তিনি জানান, ‘হ্যা, কিছু বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে সত্য, এতে আমার কোন সন্দেহ নাই। এটা আগেও ঘটেছে, এখনও ঘটছে। তবে, দয়া করা যুক্তি প্রমাণ ছাড়া কোন কিছু গ্রহণ করবেন না।’

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন সক্রিয় অনলাইন প্রতিনিধি। আপনার আশেপাশে ঘটে যাওয়া ঘটনা, অপরাধ, সংবাদ নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :