ফেডারেল রিজার্ভ প্রধানকে সরিয়ে দিতে চান ট্রাম্প

  প্রকাশিত হয়েছেঃ  ০৫:০৯ এএম, ২৫ ডিসেম্বর ২০১৮

সুদের হার বাড়ানোয় মার্কিন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান জেরোম পাওয়েলের ওপর ক্ষেপেছেন মার্কিন প্রেসিডেন্ট। আইনি পথে তাঁকে ছেঁটে ফেলা যায় কিনা তা খতিয়ে দেখছেন ডোনাল্ড ট্রাম্প।

কয়েকদিন আগে টুইটে ডোনাল্ড ট্রাম্প মার্কিন ফেডেরাল রিজার্ভকে উদ্দেশ্যে করে বলেন, ‘সুদের হার বাড়ালে বড় ভুল হবে।’ তারপরেও সুদ বাড়ানোয় ক্ষুব্ধ প্রেসিডেন্ট। দেশের সর্বোচ্চ ব্যাঙ্কের শীর্ষ কর্মকর্তাকে কীভাবে আইনি পথে সরানো যায়, তা নিয়ে ঘনিষ্ঠ মন্ত্রীদের সঙ্গে পরামর্শ করেছেন তিনি।

কিছুদিন আগেই জ্যানেট ইয়েলেনকে সরিয়ে, পছন্দের জেরোম পাওয়েলকে ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান পদে বসান প্রেসিডেন্ট নিজেই। অথচ তিনিই সুদের হার বাড়ানোয় পছন্দের লোকের ওপর ক্ষুব্ধ ট্রাম্প।

যুক্তরাষ্ট্রে ফেডারেল রিজার্ভের স্বাধীনতার প্রতি মার্কিন প্রেসিডেন্টদের যে সম্মান রয়েছে, তাকে উপেক্ষা করেই সর্বোচ্চ ব্যাঙ্কের নিন্দায় সরব ট্রাম্প। শাট ডাউন নিয়ে এমনিতেই চাপে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের অর্থ বরাদ্দ নিয়ে মতবিরোধে তৈরি হয়েছে অচলাবস্থা। শনিবার থেকে আংশিক অচল সরকার। বড় অংশের সরকারি কর্মীর বেতন বন্ধ। বড়দিনের ছুটির আগে অচলাবস্থা কাটবে না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

গত সপ্তাহে ৮ফেব্রুয়ারি পর্যন্ত সরকারের সব বিভাগের জন্য প্রয়োজনীয় বাজেট বরাদ্দের একটি বিল অনুমোদন করেছিল প্রতিনিধি সভা। বিলে মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের জন্য অতিরিক্ত ৫০০ কোটি ডলার অন্তর্ভুক্তির দাবি জানিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্টের এই দাবি নিয়ে সেনেটের সদস্যদের মতবিরোধ শুরু হয়।

আপনার মতামত লিখুন :