প্রার্থিতা ফিরে পাওয়ার আপিল নিষ্পত্তিতে পক্ষপাত করবে না ইসি: মাহবুব

  প্রকাশিত হয়েছেঃ  ০৫:০৪ পিএম, ০৪ ডিসেম্বর ২০১৮

মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীদের আপিল নিষ্পত্তিতে নির্বাচন কমিশন কোনো পক্ষপাতমূলক আচরণ করবে না বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মাহবুব তালুকদার। আপিল আইনানুগ এবং নিরপেক্ষভাবে নিষ্পত্তি করা হবে।

আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে মঙ্গলবার প্রার্থিদের আপিল দাখিল কার্যক্রম পরিদর্শনের পর মাহবুব তালুকদার এসব কথা বলেন।

মাহবুব তালুকদার বলেন, শুনানিতে আমরা যা কিছু করব, তা আইনানুগভাবেই হবে। কারো প্রতি পক্ষপাতদুষ্ট আচরণ অবশ্যই দেখাব না। প্রতিটি কেসেরই (আপিল) মেরিট আমরা দেখব।

এ বিষয়ে নির্বাচন কমিশন নিরপেক্ষ থাকবে জানিয়ে তিনি বলেন, কোনো কোনো ক্ষেত্রে একজন প্রার্থী সাজাপ্রাপ্ত হন, পরে আবার তিনি খালাসও পান। সেক্ষেত্রে আমি বলব, ন্যায়বিচার বিষয়টি পুরোপুরি আপেক্ষিক। কোনটা ন্যায়বিচার আর কোনটা নয়, সেটার বিচারক তো আমি নই।

উদ্দেশ্যমূলকভাবে কোনো প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যারা আপিল করেছেন বা করছেন, শুনানিতে তারা তাদের তথ্যগুলো উপস্থাপন করবেন। এ বিষয়ে ব্যক্তিগত কোনো অভিমত আমার নেই। আমরা অবশ্যই ন্যায়বিচারপ্রত্যাশী।

নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড নেই- জাতীয় ঐক্যজোট ও বিএনপির এমন অভিযোগের বিষয়ে জানতে চাইলে সরাসরি কোনো উত্তর দেন নি মাহবুব। তিনি বলেন, নির্বাচনী পরিবেশ আছে কি নেই, এটা যদি দুই পক্ষই বলে তো আমরা এখন কী বলব এই ব্যাপারে। এটা পরে আলাপ আলোচনা করে আমরা দেখতে পারি, নির্বাচনী পরিবেশ আছে কি নেই। এই মুহূর্তে আছে কিংবা নেই এর কোনোটা বলার জন্য আমি প্রস্তুত নই।

প্রসঙ্গত, মনোনয়ন যাচাই বাছাইয়ের পর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে প্রার্থী হিসেবে টিকে রয়েছেন দুই হাজার ২৭৯ জন। বাতিল হয়েছে ৭৮৬ জনের মনোনয়নপত্র।

মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের পর আওয়ামী লীগের বৈধ প্রার্থী ২৭৮ জন। আর বিএনপির রয়েছেন ৫৫৫ জন। মঙ্গলবার আপিল গ্রহণের দ্বিতীয় দিন দুপুর ২টা পর্যন্ত ১৯৯ জন প্রার্থী আপিল করেছেন।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন সক্রিয় অনলাইন প্রতিনিধি। আপনার আশেপাশে ঘটে যাওয়া ঘটনা, অপরাধ, সংবাদ নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :