ত্বকের জেল্লা ফেরাতে করলার ব্যবহার

  প্রকাশিত হয়েছেঃ  ১২:১১ পিএম, ০৩ ফেব্রুয়ারি ২০১৯

করলার কথা শুনেই মুখ বাঁকান অনেকে। এর তেতো স্বাদ অপছন্দ করেন। তবে করলার স্বাস্থ্যগুণ জানলে আপনি নিশ্চয় এই সবজি থেকে আর দূরে থাকবেন না। রূপ বিশেষজ্ঞদের মতে, ত্বক থেকে বয়সের ছাপ দূর করতে যে ক’টি উপাদান দারুণ কাজ করে তার মধ্যে করলা একটি।

চলুন তবে ত্বকের যত্নে করলার কিছু ব্যবহার জেনে নিই-

করলায় রয়েছে প্রচুর ভিটামিন সি। চামড়ার লালিত্য ধরে রাখতে সাহায্য করে এটি। ত্বককে টানটান করে রাখতেও এর জুড়ি নেই। প্রতিদিন করলা সেদ্ধ করে তাতে লেবু আর লবণ মিশিয়ে খান। খেতে একটু কষ্ট হলেও ত্বকের জৌলুস বজায় থাকবে দীর্ঘদিন।

করলার রস আর কমলালেবুর রস একসঙ্গে মেশান। এই রস মুখে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিন। এতে করে ত্বকে ডেড সেল বা মৃতকোষ ঝরে যাবে আর আপনি পাবেন উজ্জ্বল ত্বক।

রক্তে থাকা ক্ষতিকর পদার্থকে বিনষ্ট করে করলা। এটি রক্তকে পরিশুদ্ধ করতে দারুণ কার্যকরী। যার প্রভাব পড়ে ত্বকে। তাই, ত্বক থেকে বয়সের ছাপ সরাতে ও ত্বক সুন্দর রাখতে প্রতিদিন সকালে এক গ্লাস করে করলার রস পান করুন।

করলার বীজ ছাড়িয়ে তা বেটে মুখে লাগান। মুখের ত্বকের জন্য দারুণ ফেসপ্যাক এটি। সপ্তাহে তিন দিন এই প্যাক ব্যবহারে ত্বকের জেল্লা ফিরবে খুব জলদি।

তবে আর কী, করলাতেই হোক আপনার রূপচর্চা।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন অনলাইন প্রতিনিধি। লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :