ঝুঁকিপূর্ণ কাজ থেকে সরানো হবে একলাখ শিশুকে

  প্রকাশিত হয়েছেঃ  ০৬:২৬ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০১৯

২৮৪ কোটি টাকা ব্যয়ে শুরু হওয়া প্রকল্পের মাধ্যমে একলাখ শিশুকে ঝুঁকিপূর্ণ কাজ থেকে সরানো হবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

তিনি বলেন, ‘টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে ২০২১ সালের মধ্যে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম এবং ২০২৫ সালের মধ্যে সকল প্রকার শিশুশ্রম নিরসনে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনে সরকার ২৮৪ কোটি টাকা ব্যয়ে প্রকল্পের কাজ শুরু করেছে। এ প্রকল্পের মাধ্যমে একলাখ শিশুকে ঝুঁকিপূর্ণ কাজ থেকে প্রত্যাহার করা হবে।’

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের ইউনিসেফ’র বাংলাদেশ প্রতিনিধি এডোয়ার্ড বিগবেডার এর নেতৃত্বে একটি প্রতিনিধি দল সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় মন্ত্রী তাদের এসব কথা জানান।

সাক্ষাৎকালে শ্রম প্রতিমন্ত্রী ঝুঁকিপূর্ণ শিশু শ্রম নিরসনে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপগুলো তুলে ধরেন। এ সময় জাহাজ ভাঙ্গা শিল্প মালিক সমিতি সম্প্রতি ঐ খাতে শিশুদের শ্রমিক হিসেবে নিয়োগ দেয়া হয় না বলে যে প্রত্যায়ন দিয়েছে সে বিষয়টি আলোচনায় উঠে আসে।

চা-বাগান এলাকায় শিক্ষা প্রতিষ্ঠানে চা শ্রমিকদের সন্তানদের জন্য সরকার হোস্টেল নির্মাণ করবে বলে প্রতিমন্ত্রী প্রতিনিধি দলকে অবহিত করেন। প্রতিনিধিদল আইএলও এবং ইউনিসেফের যৌথ উদ্যোগে সিলেট অঞ্চলের চা বাগান এলাকায় স্কুলের বাইরে থাকা শিশুদের কারিগরি শিক্ষার জন্য নেয়া একটি প্রকল্পের কথা উল্লেখ করেন।

সাক্ষাৎকালে আগামীতে ইউনিসেফের সাথে বাংলাদেশ সম্পর্ক আরও জোরদার হবে বলে উভয় পক্ষ আশাবাদ ব্যক্ত করেন। আগামী ২৪ থেকে ২৮ ফেব্রুয়ারি ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা এইচ ফোর বাংলাদেশ সফর করবেন। সফরকালে ২৬ ফেব্রুয়ারি শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রীর সাথে সাক্ষাৎ করবেন।

এ সময় মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, ইউনিসেফের চিফ অব এডুকেশন ড. পাওয়ান কুচিতা, চৌধুরী মুফাদ আহমেদ এবং সোশ্যাল পলিসি স্পেশিয়ালিস্ট মোঃ আজিজুর রহমানসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন সক্রিয় অনলাইন প্রতিনিধি। আপনার আশেপাশে ঘটে যাওয়া ঘটনা, অপরাধ, সংবাদ নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :