জিহ্বার রং জানাবে রোগের লক্ষণ

  প্রকাশিত হয়েছেঃ  ০৮:৫১ পিএম, ২৭ ডিসেম্বর ২০১৮

দেহের একটি অপরিহার্য অংশ হলো জিহ্বা। খাবারের স্বাদ গ্রহণ থেকে শুরু করে কথা বলা— সবকিছুতেই রয়েছে জিহ্বার গুরুত্ব। অনেকসময় আমাদের দেহের অভ্যন্তরে বেশ কিছু রোগ দেখা দেয় যা বাইরে থেকে বোঝা যায় না।

তবে দেহ তার নানা রোগের লক্ষণ জানান দেয় জিহ্বার মাধ্যমে। মূলত জিহ্বার স্বাভাবিক রং হালকা গোলাপি। কিন্তু যদি তার ব্যতিক্রম হয়? বিশেষজ্ঞদের মতে জিহ্বার রং বদলে যাওয়া নানা ধরনের শারীরিক সমস্যার ইঙ্গিত দেয়।

হলুদ রং- জিহ্বায় হলুদ রঙের উপস্থিতি জানান দেয় আপনার পচনতন্ত্রে থাকা সমস্যার কথা। সাধারণত লিভারে সমস্যা থাকলে জিহ্বার ওপরে হলুদ আস্তরণ পড়ে।

সাদা রং- জিহ্বার রং সাদা হলে বুঝতে হবে শরীর ডিহাইড্রেটেড হয়ে গিয়েছে। অর্থাৎ দেহে পানির ঘাটতি দেখা দেওয়ায় জিহ্বা সাদা হয়ে যায়। আর যদি জিহ্বার ওপর সাদা আস্তরণ পড়ে তবে তা ‘লিউকোপ্ল্যাকিয়া’র প্রভাব। ধূমপানের জন্য এমনটা হয়ে থাকে।

ফ্যাঁকাসে গোলাপি- জিহ্বার রং সাধারণত হালকা গোলাপি হয়। কিন্তু ফ্যাঁকাসে গোলাপি হলে বুঝতে হবে দেহে নিউট্রিশন ডেফিসিয়েন্সি রয়েছে।

বাদামি রং- যারা দিনে ২ কাপের বেশি কফি পান করে থাকেন তাদের জিহ্বা বাদামি হতে পারে। আবার ধূমপান করলেও জিহ্বায় এমন বাদামি আস্তরণ দেখা যায়।

লাল রং- জিহ্বার রং অস্বাভাবিক রকমের লাল হওয়ার মানে দেহে ভিটামিন বি-১২ এর ঘাটতি রয়েছে।

নীল রং- জিহ্বায় যদি নীলচে বা বেগুনি ভাব হয় তবে তা আপনার হৃদপিণ্ডজনিত সমস্যার ইঙ্গিত দিচ্ছে। রক্তে অক্সিজেনে মাত্রা কমে গেলেও এমনটা হয়ে থাকে।

কালো রং- যারা চেন স্মোকার বা অতিরিক্ত ধূমপান করেন তাদের জিহ্বায় কালছে ছোপ পড়ে। মূলত জিহ্বার ওপর ব্যাক্টেরিয়া জন্মানোর ফলেই এমন হয়ে থাকে।

প্রতিদিন আমরা দাঁত পরিষ্কার করি, সেসঙ্গে জিহ্বাও পরিষ্কার করা উচিত। জিহ্বা পরিষ্কার পরিচ্ছন্ন আর ব্যাক্টেরিয়ামুক্ত হলেই সুস্থ থাকবো আমরা।

আপনার মতামত লিখুন :